Wednesday 7th of December 2016

সদ্য প্রাপ্তঃ

***রোহিঙ্গা ইস্যুতে সংসদে প্রধানমন্ত্রী,সাহায্য দেয়া যায়, কিন্তু সীমান্ত খুলে দিতে পারি না***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

UCB Debit Credit Card

ঘরেই চট জলদি তৈরী করুন চটপটি

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১০.০৫.২০১৬

সুস্বাদু ও লোভনীয় খাবার হচ্ছে চটপটি।

এটা বাইরে গেলে কম বেশি আমরা সবাই খাই। কিন্তু এই চটপটি বানানো খুব কঠিন কিছু নয়। ঘরেই খুব সহজেই বানানো যায় মজাদার এই খাবারটি। ফলে এটি স্বাস্থ্যকরও হয়। আসুন তাহলে জেনে নেওয়া যাক চটপটির রেসিপি।
উপকরণঃ ডাবলি ছোলা ১ কেজি, কাঁচামরিচ কুচি ১০-১২টি, সামান্য হলুদ গুড়া ,আলু আধা কেজি, পেঁয়াজ কুচি পরিমাণমতো, বেকিং পাউডার ১ চা চামচ, শসা পরিমাণমতো, গাজর পরিমাণমতো, ধনেপাতা পরিমাণমতো, ডিম টুকরা করে কাটা, লবণ ও বিট লবণ পরিমাণমতো।


চটপটির মসলার জন্যঃ জিরা, ধনে, লালমরিচ, দারুচিনি, লং, জায়ফল (সামান্য) এবং গোলমরিচ শুকনা খোলায় ভেজে গুঁড়া করে নিতে হবে।

প্রণালীঃ ডাবলি ছোলা আগের রাতে ভিজিয়ে রেখে ধুয়ে হলুদ দিয়ে সেদ্ধ করুন । আলু আলাদাভাবে সেদ্ধ করে বেটে ছোট ছোট করে নিন, পেঁয়াজ, কাঁচামরিচ, শসা, ধনেপাতা কুচি করে কেটে রাখুন। ডিম পিস করে কেটে রাখুন।

তেঁতুলের চাট তৈরির প্রণালীঃ তেঁতুলের ক্বাথ ২ কাপ, চিনি ১ কাপ মিশিয়ে জ্বাল দিন। চিনি মিশে গেলে জিরা, ধনে, লালমরিচ ভাজা গুঁড়া মিশিয়ে জ্বাল দিয়ে নামিয়ে নিন।

পাপর তৈরির প্রণালী : আটার সাথে সয়াবিন তেল ভালোভাবে মিশিয়ে নিন ,এতে সামান্য খাবার সোডা ,লবন এবং ঠান্ডা পানি দিয়ে মিশিয়ে ভেজা কাপড় দিয়ে ঢেকে রেখে দিন ২ ঘন্টার মতো,আগের রাতে মেখে রেখে দিলে আরো ভালো ফুলবে। তারপর পাতলা করে রুটি বানিয়ে ডুবু তেলে ভেজে তুলুন ,সবগুলু ভাজার পর একটি বড় চামচ দিয়ে চাপ দিয়ে দিয়ে ভেঙ্গে রাখুন।

পরিবেশন প্রণালীঃ একটি প্লেটে পরিমাণমতো ডাবলি ছোলা, আলু, চটপটির মসলা, পেঁয়াজ, কাঁচামরিচ, তেঁতুলের চাট, বিট লবণ দিয়ে মিশিয়ে দিন। এবার ওপরে শসা, গাজর, ধনেপাতা কুচি ছড়িয়ে তার ওপর ডিম টুকরা এবং পাপরের টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।