আজ শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * শোকের দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন চলতে থাকলে বিএনপির সঙ্গে আলোচনা নয়: কাদের * মৌলভীবাজারের রাজনগরে যুদ্ধাপরাধ মামলার সাক্ষীর ওপর হামলার অভিযোগ * গাজীপুরের টঙ্গীর রাস্তায় দুইজনের লাশ; পুলিশের ধারণা, তারা গাড়িচাপায় নিহত হয়েছে * ঢাকার পান্থপথে একটি আবাসিক হোটেলে পুলিশের অভিযানে সন্দেহভাজন জঙ্গি নিহত * আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে ওই ‘জঙ্গি’সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটায়: পুলিশ * নিহত যুবক খুলনা বিএল কলেজের ছাত্র, বাড়ি ডুমুরিয়ায়; পুলিশ বলছে, সে নব্য জেএমবির সদস্য

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ঘরেই চট জলদি তৈরী করুন চটপটি

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১০.০৫.২০১৬

সুস্বাদু ও লোভনীয় খাবার হচ্ছে চটপটি।

এটা বাইরে গেলে কম বেশি আমরা সবাই খাই। কিন্তু এই চটপটি বানানো খুব কঠিন কিছু নয়। ঘরেই খুব সহজেই বানানো যায় মজাদার এই খাবারটি। ফলে এটি স্বাস্থ্যকরও হয়। আসুন তাহলে জেনে নেওয়া যাক চটপটির রেসিপি।
উপকরণঃ ডাবলি ছোলা ১ কেজি, কাঁচামরিচ কুচি ১০-১২টি, সামান্য হলুদ গুড়া ,আলু আধা কেজি, পেঁয়াজ কুচি পরিমাণমতো, বেকিং পাউডার ১ চা চামচ, শসা পরিমাণমতো, গাজর পরিমাণমতো, ধনেপাতা পরিমাণমতো, ডিম টুকরা করে কাটা, লবণ ও বিট লবণ পরিমাণমতো।


চটপটির মসলার জন্যঃ জিরা, ধনে, লালমরিচ, দারুচিনি, লং, জায়ফল (সামান্য) এবং গোলমরিচ শুকনা খোলায় ভেজে গুঁড়া করে নিতে হবে।

প্রণালীঃ ডাবলি ছোলা আগের রাতে ভিজিয়ে রেখে ধুয়ে হলুদ দিয়ে সেদ্ধ করুন । আলু আলাদাভাবে সেদ্ধ করে বেটে ছোট ছোট করে নিন, পেঁয়াজ, কাঁচামরিচ, শসা, ধনেপাতা কুচি করে কেটে রাখুন। ডিম পিস করে কেটে রাখুন।

তেঁতুলের চাট তৈরির প্রণালীঃ তেঁতুলের ক্বাথ ২ কাপ, চিনি ১ কাপ মিশিয়ে জ্বাল দিন। চিনি মিশে গেলে জিরা, ধনে, লালমরিচ ভাজা গুঁড়া মিশিয়ে জ্বাল দিয়ে নামিয়ে নিন।

পাপর তৈরির প্রণালী : আটার সাথে সয়াবিন তেল ভালোভাবে মিশিয়ে নিন ,এতে সামান্য খাবার সোডা ,লবন এবং ঠান্ডা পানি দিয়ে মিশিয়ে ভেজা কাপড় দিয়ে ঢেকে রেখে দিন ২ ঘন্টার মতো,আগের রাতে মেখে রেখে দিলে আরো ভালো ফুলবে। তারপর পাতলা করে রুটি বানিয়ে ডুবু তেলে ভেজে তুলুন ,সবগুলু ভাজার পর একটি বড় চামচ দিয়ে চাপ দিয়ে দিয়ে ভেঙ্গে রাখুন।

পরিবেশন প্রণালীঃ একটি প্লেটে পরিমাণমতো ডাবলি ছোলা, আলু, চটপটির মসলা, পেঁয়াজ, কাঁচামরিচ, তেঁতুলের চাট, বিট লবণ দিয়ে মিশিয়ে দিন। এবার ওপরে শসা, গাজর, ধনেপাতা কুচি ছড়িয়ে তার ওপর ডিম টুকরা এবং পাপরের টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।