আজ মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ঈদের নামাজ শান্তিপূর্ণভাবে হওয়ায় প্রধানমন্ত্রীর সন্তোষ * নিজ হাতে অতিথি আপ্যায়ন করলেন মুস্তাফিজ * নড়াইলে ছেলেকে নিয়ে ঈদগাহে মাশরাফি * নাটোরে প্রাইভেটকারের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত * সেতুর সঙ্গে প্রাইভেটকারের ধাক্কা, মামা-ভাগ্নেসহ নিহত ৩ * মামা-ভাগ্নেসহ নিহত ৩ * উৎসবমুখর পরিবেশে রথযাত্রা উৎসব শুরু **

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

শবেবরাতের নেশেস্তার হালুয়া

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১১.০৫.২০১৬

শবে বরাত সামনে রেখে প্রায় সব পরিবারে চলছে বিভিন্ন খাবারের পরিকল্পনা।

আপনার তালিকায় যুক্ত হতে পারে নেশেস্তার হালুয়া। এর জন্য প্রয়োজনীয় সব উপকরণ খুব সম্ভবত আপনার ঘরে এখনই আছে।

উপকরণ:

১)সুজি: আধা কেজি
২)পানি: ৬ কাপ
৩)ঘি: আধা কাপ
৪)চিনি: আধা কেজি
৫)এলাচ: ৬ টি
৬)দ্বারচিনি: ৩ টুকরা
৭)কালার: সামান্য
৮)গোলাপ জল: ১ টেবিল চামচ
৯)জাফরান: ১/২ চা চামচ
১০)পেস্তা বাদাম কুচি: ২ টেবিল চামচ
প্রনালি:
সুজি পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। এরপর হাত দিয়ে সুজি খুব ভাল করে কচলে নিন। এবার কচলানো সুজি পাতলা কাপড়ে ২-৩ বার ছেঁকে মাড় বের করে নিন। সুজির এই মাড়ই নেশেস্তা। গোলাপজলে জাফরান ভিজিয়ে রাখুন।

এবার ননস্টিক কড়াইতে ঘি গরম করে এলাচ ও দ্বারচিনি দিয়ে এর ভেতর সুজির মাড় ও চিনি দিয়ে নাড়তে থাকুন। মৃদু আঁচে ঘন ঘন নাড়তে থাকুন। লক্ষ রাখবেন, হালুয়া যেন কড়াইয়ের নিচে না লেগে যায়। ধীরে ধীরে হালুয়া ঘন হয়ে আসবে। এর ভেতর পছন্দের ফুড কালার, গোলাপ জলে ভিজানো জাফরান দিয়ে দিন।

হালুয়া জমাট বেঁধে কড়াইয়ের গা থেকে ছেড়ে আসলে আর চকচকে দেখালে নামিয়ে ঘি মাখানো প্লেটে ঢেলে দিতে হবে। চামচ দিয়ে হালুয়া সমান করে উপরে পেস্তা বাদাম কুচি ছড়িয়ে দিয়ে হবে। হালুয়া কিছুটা ঠাণ্ডা হয়ে আসলে পছন্দ মতো আকারে কেটে নিতে পারেন বা হাত দিয়ে গোল করে কাগজের লাইনার এর উপর পরিবেশন করতে পারেন।