Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১৪.০১.২০১৮

রেসিপি
বাড়িতে যখন কোনো অনুষ্ঠান আয়োজনে মেহমানদের মন জয় করতে দরকার ভিন্ন রকমের রেসিপি।

তখন খাবারেও চাই ভিন্ন ভিন্ন আমেজের প্রস্তুতি, মানে রেসিপি আর কী! আজকের আয়োজনে থাকছে সুস্বাদু কড়াই মাটন।

খুব সহজে বাসায় বসে তৈরি করে নিতে পারেন। তাহলে জেনে নিন, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন কড়াই মাটন।

উপকরণ

খাসির মাংস ২০০ গ্রাম, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, জয়ফল-জয়ত্রী বাটা আধা চা চামচ, গোটা জিরা এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, আদা কুচি এক চা চামচ, টমেটো কুচি এক কাপ, চিনাবাদাম বাটা দুই চা চামচ, ধনেপাতা কুচি সামান্য, কাঁচামরিচ কুচি পরিমাণমতো, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রণালী

প্রথমে খাসির মাংস ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার একটি কড়াইয়ে খাসির মাংসের সঙ্গে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জয়ফল-জয়ত্রী বাটা ভালোভাবে মিশিয়ে সেদ্ধ বসিয়ে দিন। মোটামুটি সেদ্ধ হলে চুলা থেকে নামিয়ে রাখুন।

এবার একটি কড়াইয়ে তেল দিয়ে গোটা জিরা ফোঁড়ন দিন। এর পর হলুদ, মরিচ, পেঁয়াজ কুচি, আদাকুচি, লবণ ও টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। এখন চিনাবাদাম বাটা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে সেদ্ধ খাসির মাংসগুলো দিয়ে দিন। এর পর ভাজতে থাকুন। ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ছড়িয়ে ভাজা ভাজা হয়ে এলে চুলা থেকে নামিয়ে পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু কড়াই মাটন।