Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Star Cure

শিক্ষিত হয়েও যদি এমন অশিক্ষিতের মত আচরন
বিডিনিউজডেস্ক.কম   

তারিখঃ ০৩.০৮.২০১৫

পড়াশোনার জন্য পার্বত্য অঞ্চল থেকে যেসব পাহাড়ি তথা চাকমা, মারমা, ত্রিপুরা এবং অন্যান্য আদিবাসী ছেলেমেয়েরা পড়াশোনা করতে যায় তাদের কাছে কয়েকদিন পরে একটা জিনিস কমন হয়ে যায়। কি সেটা? বিশেষ করে ছেলেদের, দোস্ত তোগো চাকমা মাইয়াগুলা তো সেই হট...

একটা চাকমা মেয়ের সাথে সেট আপ কইরা দে কিংবা তোগো চাকমা মাইয়াগুলার তো ফিগার সেই। খাওয়া যাবেনা? ...উফ একটা চাকমা মাইয়া যদি পেতাম উফফ, আরো কত কি! আমার নিজের অভিজ্ঞতা তো আছেই। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রতি নিয়ত শুনে আসছি। শুনতে শুনতে অভ্যস্ত হয়ে গেছি তাই এখন এক কান দিয়ে শুনে অন্যটা দিয়ে বের করে দিই, কিন্তু অন্যদের ক্ষেত্রে কি হবে?
যারা এসব বলে তারা কি একবারও ভাবেনা তারা যা বলছে তাতে সেই ছেলেটা কিংবা মেয়েটা কি পরিমাণ কষ্ট পাচ্ছে! চাকমা কিংবা পাহাড়ি মেয়েরা কি তাদের কাছে ভোগের জিনিস? মানুষ না?
সেই সাথে চুংচাং তো আছেই......রাস্তাঘাট থেকে শুরু করে সব জায়গায় রিকশাওয়ালা থেকে কোটিপতি বাপের ছেলেমেয়েরাও পাহাড়ি কোন ছেলেমেয়ে দেখলে এই চুংচাং আওয়াজ গুলা করা বাদ দেয়না? এটা কি ধরনের মন মানসিকতা? অন্যরা যে ভাষাতেই কথা বলুক না কেন, সেই ভাষাকে কি হেয় করতে হবে?
মানলাম একজন রিকশাওয়ালা, বস্তির ছেলের কাছ থেকে এরকম আচরণই আশা করা যায়। কারণ, তারা অশিক্ষিত কিন্তু অন্যরা শিক্ষিত হয়েও যদি এমন অশিক্ষিতের মত আচরন করে আদতে তাদের সেই শিক্ষাই বৃথা।
পরিশেষে, একজন তথাকথিত, শিক্ষিত, স্মার্ট বাঙ্গালি ছেলে যদি বলে যে তার চাকমা মেয়ে টেস্ট করা দরকার সেখানে পাহাড়ে অশিক্ষিত সেটেলারদের দ্বারা ধর্ষণ হবে না কেন? যে সমাজে নাকবোচা মেয়েদের শুধু যৌন পন্য হিসেবে গণ্য করে সে সমাজের ছেলের দ্বারা ধর্ষণ কেন সম্ভব নয়, সবই সম্ভব।
ধর্ষনের পরে সুশীলরা বলে বেড়ায় যে, ধর্ষকের কোন জাত নেই কিন্তু পার্বত্য অঞ্চলের সব ধর্ষক ই বাঙালি এটাই পরম সত্য। কোন পাহাড়ি ছেলে ধর্ষণ করেছে এরকম নজির নেই বললেই চলে, কোন বাঙ্গালি মেয়েও বলতে পারবে না যে কোন পাহাড়ি বিশেষ করে চাকমা ছেলে তাদেরকে কুপ্রস্তাব দিয়েছে, তাদের কে খারাপ দৃষ্টিতে তাকিয়েছে। দরকার হলে জিজ্ঞেস করুন, ৯৫% উত্তর হবে, 'না'। পাহাড়ি ছেলেরা মেয়েদের দিকে এভাবে বলা তো দূরের কথা, তাকায় ও না।
কথাগুলো কনক আদিত্য'র।
কিন্তু পাহাড়ি এলাকায় জন্মেছি, বড় হয়েছি বলে জানি, এর একটা কথাও অস্বীকার করার মত নয়। আদিবাসীদের প্রতি এরকম অনেক গুলো কারনে আমার বিনম্র শ্রদ্ধা আছে।

-লিমা কবির
 কুষ্টিয়া,বাংলাদেশ