Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Star Cure

বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ২৬.০৪.২০১৫

অনেক সময় খাবার-দাবারে একটু এদিক সেদিক হলেই পেটে ব্যথার সমস্যায় পড়ে যান অনেকেই। আজকাল এটি অনেক সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

সমস্যা হলো পেটে ব্যথা কি কারণে হচ্ছে তা না জেনেই অনেকে অ্যান্টাসিড বা ব্যথানাশক ঔষধ খেয়ে বসে থাকেন যা স্বাস্থ্যের জন্য অনেক খারাপ। যদি অতিরিক্ত ব্যথা হতে থাকে পেটে তাহলে এমন কিছু খাওয়া উচিত যা পেটের ব্যথা কমাবে কোনো ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। আজকে জেনে নিন পেটেব্যথার দারুণ কিছু পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন সমাধান।

পেটে ব্যথা হওয়ার কারণ:- প্রথমে একটু জেনে নেয়া যাক ঠিক কি কি কারণে পেটে ব্যথা হতে পারে

অ্যাসিডিটি

হজমে সমস্যা

ফুড পয়েজনিং বা খাদ্যে বিষক্রিয়া

পাকস্থলীর ইনফেকশন

মাসিকের ব্যথা

খাবারে অ্যালার্জি

এপেন্ডিসাইটিস

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা মূত্রনালির ইনফেকশন

গ্যাসের সমস্যা

কিডনিতে পাথর

হার্নিয়া

যদি ঘনঘন পেটে ব্যথা এবং এর সাথে বমি, খাদ্যে অনীহা, খেতে না পারা, জ্বর, শ্বাস নিতে কষ্ট হওয়া, প্রস্রাব-পায়খানায় সমস্যা হয় তাহলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়াই ভালো। আর যদি, শুধুই পেটে ব্যথা হয় তাহলে করুন এই সহজ ৪ টি কাজ।

১) লেবু: লেবুর খুব সহজেই সাধারণ পেটে ব্যথার সমস্যা দূর করতে পারে। ১ গ্লাস পানিতে পুরো লেবু চিপে নিয়ে ১ চা চামচ মধু মিশিয়ে পান করে নিন। অথবা লেবু চায়ের সাথে সামান্য মধু মিশিয়েও পান করতে পারেন। দেখবেন ব্যথা দূর হয়ে যাবে।

২) আদা চা: আদা চা সাধারণ পেটে ব্যথার সমস্যা খুব দ্রুত নিরাময় করতে পারে। আদা খাবার হজমে সহায়তা করে এতে করে হজম সংক্রান্ত ব্যথা দূর করতে এর জুড়ি নেই। ২ কাপ পানিতে আদা কুচি দিয়ে জ্বাল করে ১ কাপ হলে নামিয়ে মধু মিশিয়ে পান করে নিন। চাইলে শুধু আদা কাঁচা চিবিয়ে খেতে পারেন অথবা শুধু আদার রস বের করে পান করতে পারেন।

৩) পুদিনা চা: পুদিনা চায়ের রয়েছে পেট ঠাণ্ডা রাখার অসাধারণ ক্ষমতা। ২ কাপ পানিতে ১ মুঠো পুদিনা পাতা ছেঁচে জ্বাল দিয়ে ১ কাপ হলে নামিয়ে মধু মিশিয়ে পান করে নিন। চাইলে শুধু পুদিন ছেঁচে রস বের করে মধু মিশিয়ে পান করতে পারেন। দ্রুত ফলাফল পাবেন।

৪) বেকিং সোডা: পেটে ব্যথা নিরাময়ের আরেকটি সহজ উপায় হচ্ছে বেকিং সোডা। এটি পাকস্থলীর অ্যাসিডের তারতম্য সঠিক করে এই সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দেয় খুব দ্রুত। ১ কাপ কুসুম গরম পানিতে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করে ফেলুন।