আজ বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

তোতলামির সমস্যা? জেনে রাখুন এই তথ্যগুলো

লাইফস্টাইলডেস্ক । তারিখঃ ১৩.১০.২০১৬

তোতলামি একটি সাধারণ সমস্যা যা শুরু হয় শিশু অবস্থায় এবং তা বয়স্ক অবস্থা পর্যন্ত থাকে।

অনুমান করা হয় যে, স্কুলে যাওয়ার বয়সের চেয়ে কম বয়সের শিশুদের ২০ জনের মধ্যে ১ জনের তোতলামির সমস্যা থাকতে পারে কিছু সময়ের জন্য। ৩ জনের মধ্যে ২ জন শিশুর তোতলামির সমস্যা প্রাকৃতিক ভাবেই দূর হয়ে যায়। বাকি ১ জনেরই সমস্যাটি থেকে যায়। প্রাপ্ত বয়স্কদের মধ্যে ১০০ জনে ১ জন তোতলান। নারীদের মধ্যে ১ জনের তোতলামির সমস্যা থাকলে পুরুষদের মধ্যে থাকে ৩-৪ জনের। গবেষণা সমীক্ষাতেও এই সংখ্যার মিল পাওয়া গেছে এবং তা বিশ্বব্যাপী বিভিন্ন সংস্কৃতি ও বিভিন্ন সামাজিক দলের মানুষের মধ্যেই দেখা যায়।

বয়স্ক ও বড় শিশুদের চেয়ে ছোট শিশুদের তোতলামির সমস্যা দূর করা সহজ। যারাই তোতলামির সমস্যায় ভুগছেন তাদের করণীয় ও বর্জনীয় বিষয়গুলো জেনে নিই চলুন।

১। আপনি কেন তোতলান তা নিয়ে চিন্তা করে আপনার এনার্জি নষ্ট করবেন না।

২। আপনার তোতলামি বোঝার চেষ্টা করুন। অর্থাৎ কখন, কোথায়, কতক্ষণ আপনি তোতলান এবং কোন কারণগুলো আপনার তোতলামির সমস্যাটিকে বাড়িয়ে দেয় তা চিহ্নিত করুন।

৩। তোতলামির চিকিৎসা সাধারণ চিকিৎসার মত নয়।

৪। একজন স্পীচ প্যাথলজিস্ট আপনাকে সাহায্য করতে পারেন একজন সাইকোলজিস্টের সহায়তায়।

৫। তোতলামি থেকে পরিত্রাণ পাওয়ার জন্য অনুশীলনই সাফল্যের চাবিকাঠি।

৬। স্পীচ প্যাথলজিস্টের সামঞ্জস্যপূর্ণ পরামর্শ আপনাকে পরিস্থিতি মোকাবেলায় সাহায্য করবে যেখানে আপনি অন্য সময় তোতলাতেন।

৭। রাতারাতি তোতলামির সমস্যা ঠিক হয়ে যায়না। আপনার মানিয়ে নেয়ার ক্ষমতার উপর নির্ভর করে তা।

৮। যদি স্পীচ প্যাথলজিস্টের শরণাপন্ন হওয়ার পরেও আপনার তোতলামির সমস্যাটি দূর না হয় তাহলে তা স্পীচ প্যাথলজিস্টের ব্যর্থতা নয়। এর অর্থ আপনি আপনার নিজের উপর বিশ্বাস করতে পারছেন না যে, আপনি অনুশীলনের মাধ্যমে তোতলামির সমস্যা ঠিক করে ফেলতে পারবেন।

৯। তোতলামির সমস্যার উন্নতি লক্ষ করা মাত্রই অনুশীলন করা বন্ধ করে দেবেন না। কারণ আপনি এখন ও সব ধরণের চাপের পরিস্থিতি মোকাবেলা করার জন্য প্রস্তুত হয়ে উঠেননি।

১০। আপনি যদি আপনার তোতলামির সমস্যা কাটিয়ে উঠতে সক্ষম হন তাহলে তা কেবল আপনার প্রচেষ্টার কারণেই সম্ভব হয়েছে। এটা কোন ম্যাজিক নয়, শুধুই আপনার প্রতিশ্রুতি এবং অধ্যবসায়ের ফল।

এজন্যই তোতলামির সমস্যা থেকে পরিত্রাণের জন্য একজন স্পীচ প্যাথলজিস্ট এর সাহায্য নিন।