Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Star Cure

বিডিনিউজডেস্ক.কম| তারিখঃ ২০.০৫.২০১৯

 

উচ্চ রক্তচাপে প্রতি চারজনে একজন মারাত্মক ডায়াবেটিস ঝুঁকিতে রয়েছে। দেশের গ্রামাঞ্চলে শতকরা ২৩ জন লোক রোগে ভূগছে।

সম্প্রতি করা এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। আইসিডিডিআর,বির এক ওয়েব পোস্টে বলা হয়েছে, আইসিডিডিআর,বি ২০১৬ সাল থেকে কয়েকটি দেশে এই গবেষণা শুরু করে। গবেষণায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকা এই তিনটি দেশের গ্রামাঞ্চলে বসবাসকারী ২ হাজার ৫০০ উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনসম্পন্ন লোকের ডাটা সংগ্রহ করা হয়।

গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি জার্নাল অব অবেসিটিতে প্রকাশিত হয়েছে। গবেষণা প্রতিবেদনে আইসিডিডিআর,বির হেড অব ইনিশিয়েটিভ ফর নন-কমিউকেবল ডিজিজেস ডা. আলেয়া নাহিদ বলেন, বাংলাদেশের গ্রামাঞ্চলে বসবাসরত শতকরা ২৩ ভাগ লোক ডায়াবেটিসে আক্রান্ত।

তিনি আরো বলেন, গবেষণায় দেখা গেছে শতকরা ২৪ ভাগ প্রি-ডায়াবেটিসে ভুগছে। এদের শতকরা প্রায় ৪৭ জন হাইপারটেনশনের সাথে ডাোবেটিস জাতীয় জটিলতার ঝুঁকিতে রয়েছে। অনুমিত হয়েছে, বাংলাদেশ হাইপারটেনশনের সঙ্গে প্রি-ডায়াবেটিস বা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে শ্রীলঙ্কার নীচে ও পাকিস্তানের উপরে অবস্থান করছে।

শ্রীলঙ্কায় হাইপারটেনশনের সঙ্গে ডায়াবেটিস ও প্রি-ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার হার সর্বোচ্চ (৭৩.১শতাংশ)। পাকিস্তানে আক্রান্তের হার সর্বনিম্ন (৩৯.২শতাংশ)। ডা. নাহিদ বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিসের সম্ভাবনা তাদের বেশি যাদের বয়স বেশি, উচ্চশিক্ষিত ও আর্থসামাজিক দিক থেকে তুলনামূলক ভালো অবস্থানে রয়েছেন।

আইসিডিডিআর,বির গবেষক পরামর্শ দেন, হাইপারটেনশনের রোগীরা পেট বেড়ে যাচ্ছে এমনটি টের পেলে শারীরিক কার্যক্রম বাড়িয়ে দেবেন। তিনি গণস্বাস্থ্যকর্মী ও গণমাধ্যমকে হাইপারটেনশনের রোগীদের ডায়াবেটিসের ঝুঁকি সংক্রান্ত সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোয় ডায়াবেটিস আক্রান্তদের সংখ্যা দ্রুত সঙ্গে বেড়ে যাচ্ছে বলে সতর্ক করেছে।

বর্তমানে বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় এক কোটি ১০ লাখ। ২০৪৫ সালের মধ্যে সংখ্যাটি এক-তৃতীয়াংশ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের (আইডিএফ) বিশেষজ্ঞরা মনে করেন, এশিয়ায় যাদের ডায়াবেটিস আছে, তাদের অর্ধেকেরও বেশি মানুষ জানেন না যে, তারা এই রোগে ভুগছেন। তাই ডায়াবেটিস রোগের উপস্থিতি সম্পর্কে না জানা এবং সে কারণে তার চিকিৎসা না করা প্রাণঘাতী হতে পারে।

 

বাসস ও ডয়চে ভেলে