Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Star Cure

বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ০১.০৫.২০১৫

দাঁতের একটি বড় সমস্যা হলো প্লেক। প্লেক শব্দটির সঙ্গে আমরা সবাই পরিচিত। অনেক সময় দাঁতের পেছনের অংশে ও সামনের মাড়ির সঙ্গে সংযুক্ত অংশে হলুদ আবরণ দেখা যায়।

ধীরে ধীরে এ আবরণ শক্ত আকার ধারণ করে, এটিই প্লেক।

প্লেক কী: প্লেক দাঁতের গোড়ায় জমা হওয়া খাদ্যের আঠালো পদার্থ ও ব্যাকটেরিয়ার সংমিশ্রণ যা দাঁতের উপর হাজার হাজার ব্যাকটেরিয়ার জন্ম দেয়।

প্লেক কেন হয়: যখন আমরা খাবার খাই তখন খাবারের অবশিষ্ট আঠালো পদার্থ দাঁতের গোড়ায় জমা হয়। সেগুলো পরিষ্কার না করলে পরবর্তীতে প্লেকের ব্যাকটেরিয়া খাবারের শর্করাকে এসিডে পরিণত করে, দাঁতের এনামেলের উপর ছড়িয়ে দেয়। ফলে দাঁতের এনামেল ভেঙে যায়। এর ফলে পরবর্তীতে ক্যাভিটি (দাঁত ক্ষয় বা গর্ত) দেখা দেয়। খাবার খাওয়ার বিশ মিনিট পর থেকেই দাঁতের উপর প্লেক নির্মাণ শুরু হয়। ফলে নিয়ম করে দাঁতের যত্ন নেওয়া প্রয়োজন। আর ডেনটিস্টের কাছে না গিয়েই প্লেক দূর করতে পারেন। প্লেক দূর করতে কয়েকটি ঘরোয়া সমাধান দেখে নিন।

সমাধান-১

উপকরণ: ৩০ গ্রাম আখরোট গুঁড়া ও পানি।

প্রস্তুত প্রণালী: চুলায় পানি গরম করুন। তাতে আখরোট গুড়া দিয়ে ১৫ মিনিট সেদ্ধ করুন। এই পানি দিয়ে টুথব্রাশের সাহায্যে পাঁচ মিনিট ধরে ব্রাশ করুন। ভালো ফলাফল পেতে ব্যবহার করুন দিনে তিন বেলা।

সমাধান-২

উপকরণ: চার টেবিল চামচ সূর্যমুখীর বীজ, চার টেবিল চামচ বাতাবি লেবুর ফুল ও এক লিটার পানি।

প্রস্তুত প্রণালী: সব উপকরণ পানিতে মিশিয়ে অল্প অ‍াঁচে চুলায় আধঘণ্টা ফোটান। প্রতিবার খাবার পর এই পানি দিয়ে দাঁত পরিষ্কার করুন।

সমাধান-৩

উপকরণ: আপেল সাইডার ভিনেগার। আপেল সাইডার ভিনেগারে টুথব্রাশ ভিজিয়ে ব্রাশ করুন। দাঁতের এনামেল ক্ষয় রোধে ভালোভাবে পানি দিয়ে কুলকুচি করুন।