আজ বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বাচ্চাদের সুজি খাওয়ানো কি ভালো?

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৫.০১.২০১৭

অনেক মা বাচ্চাকে সুজি খাওয়াতে পছন্দ করেন।

কেউ বা চালের গুঁড়া কিংবা চিনির সঙ্গে সুজি দিয়ে থাকেন। এই খাবার বাচ্চার জন্য মোটেও ভালো নয়। চলুন দেখা যাক, এই খাবারটিতে কী আছে ?

বস্তুত সুজি , চালের গুঁড়া ও চিনি- এই তিনটিই শর্করা বা কার্বোহাইড্রেট জাতীয় খাবার। কার্বোহাইড্রেট বেশি গ্রহণ করলে এবং প্রোটিন কম বা একেবারে গ্রহণ না করলে শরীরের ওনেকোটিক প্রেশার কমে যায়। কারণ, প্রোটিন শরীরের ওনেকোটিক প্রেশার বজায় রাখে। প্রোটিন কম খাওয়ার কারণে শরীরে ওনেকোটিক প্রেশার কমে গেলে পানি বা তরল কোষের বাইরে চলে এসে চামড়ার নিচে জমা হয়ে ইডিমার সৃষ্টি করে। অনেকে এটা দেখে মনে করে যে বাচ্চা বেশ মোটাসোটা হচ্ছে। আসলে এই বাচ্চা তো রোগে ভুগছে। তাই শুধু সুজি কিংবা চালের গুঁড়ার সঙ্গে মিশিয়ে সুজির কোনটিই ভালো খাবার নয় ।

অবশ্য শুধু সুজি বা চালের গুঁড়ার সঙ্গে সুজি না খাইয়ে এটিকে যদি প্রোটিন জাতীয় খাবার যেমন ডিম, দুধ এবং সঙ্গে চর্বি যেমন ঘি বা তেল দিয়ে রান্না করা হয় তখন এই শর্করা জাতীয় খাবারটিই প্রোটিন আর চর্বি বা ফ্যাটের মিশ্রণে হয়ে যাবে একটি উৎকৃষ্ট খাবার।তবে চালের সঙ্গে সুজি বা চিনি দিয়ে সুজি রান্না করে খাওয়ানো মোটেও বুদ্ধিমানের কাজ নয় ।