আজ শুক্রবার, ২৩ জুন, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** মেহেরপুর সদর উপজেলায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে ১১ মামলার এক আসামির মৃত্যু * ক্রেতা সেজে দোকান থেকে মালামাল চুরির অভিযোগে চট্টগ্রামে তিন জন গ্রেপ্তার * দেশের চাহিদার ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হয়: সংসদে স্বাস্থ্যমন্ত্রী * লন্ডনে হামলাকারী দুইজনের নাম জানিয়েছে পুলিশ * সাবেক প্রধান উপদেষ্টা বিচারপতি লতিফুর রহমান মারা গেছেন

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বাচ্চাদের সুজি খাওয়ানো কি ভালো?

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৫.০১.২০১৭

অনেক মা বাচ্চাকে সুজি খাওয়াতে পছন্দ করেন।

কেউ বা চালের গুঁড়া কিংবা চিনির সঙ্গে সুজি দিয়ে থাকেন। এই খাবার বাচ্চার জন্য মোটেও ভালো নয়। চলুন দেখা যাক, এই খাবারটিতে কী আছে ?

বস্তুত সুজি , চালের গুঁড়া ও চিনি- এই তিনটিই শর্করা বা কার্বোহাইড্রেট জাতীয় খাবার। কার্বোহাইড্রেট বেশি গ্রহণ করলে এবং প্রোটিন কম বা একেবারে গ্রহণ না করলে শরীরের ওনেকোটিক প্রেশার কমে যায়। কারণ, প্রোটিন শরীরের ওনেকোটিক প্রেশার বজায় রাখে। প্রোটিন কম খাওয়ার কারণে শরীরে ওনেকোটিক প্রেশার কমে গেলে পানি বা তরল কোষের বাইরে চলে এসে চামড়ার নিচে জমা হয়ে ইডিমার সৃষ্টি করে। অনেকে এটা দেখে মনে করে যে বাচ্চা বেশ মোটাসোটা হচ্ছে। আসলে এই বাচ্চা তো রোগে ভুগছে। তাই শুধু সুজি কিংবা চালের গুঁড়ার সঙ্গে মিশিয়ে সুজির কোনটিই ভালো খাবার নয় ।

অবশ্য শুধু সুজি বা চালের গুঁড়ার সঙ্গে সুজি না খাইয়ে এটিকে যদি প্রোটিন জাতীয় খাবার যেমন ডিম, দুধ এবং সঙ্গে চর্বি যেমন ঘি বা তেল দিয়ে রান্না করা হয় তখন এই শর্করা জাতীয় খাবারটিই প্রোটিন আর চর্বি বা ফ্যাটের মিশ্রণে হয়ে যাবে একটি উৎকৃষ্ট খাবার।তবে চালের সঙ্গে সুজি বা চিনি দিয়ে সুজি রান্না করে খাওয়ানো মোটেও বুদ্ধিমানের কাজ নয় ।