Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangladesh Manabadhikar Foundation

 

বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ১৭.০৫.২০১৫

দেহ, মন আর মস্তিস্কের বিশ্রামের জন্য বহুকাল ধরেই নীরবতার সাথে সখ্য মানুষের। নীরবতার উন্নত এবং পরিশীলিত রুপকে ডাকা হয় মেডিটেশন নামে।

এ নিয়ে মানুষের আগ্রহ বাড়লেও রয়ে গেছে কিছু ভুল ধারণা। প্রচলিত এমন কিছু ভুল ধারণাই তুলে ধরা হলো পাঠকদের জন্য:

১. অতিরিক্ত চিন্তা করা: অনেকেই মনে করেন, যারা অতিরিক্ত চিন্তা করেন তারা মেডিটেশন করতে পারেন না। কারণ তারা কখনোই চিন্তায় স্থির হতে পারেন না। তবে এ ধারণা সম্পূর্ণই ভুল কারণ মেডিটেশনের একটি কার্যকর দিক হচ্ছে এটি আপনার মস্তিস্ককে স্থির করে দেবে।

২. স্থির হয়ে বসে থাকতে না পারা: মেডিটেশনের সময় আপনাকে ভাস্কর্যের মত থাকতে হবে এমন ভুল ধারণা অনেকেরই। কিন্তু মেডিটেশন করতে গিয়ে মানুষ নিজের দেহকে পুনঃবিন্যাস করতে পারেন। তবে এটি মনে রাখা প্রয়োজন দলবদ্ধভাবে মেডিটেশন করলে লক্ষ্য রাখতে হবে সে শরীর নাড়াচড়ার শব্দ যেন অন্যের বিরক্তির কারণ না হয়।

৩. সময়ের অভাব: যারা সময়কে মেডিটেশন করতে না পারার অজুহাত হিসেবে দাঁড় করান, তাদের জেনে রাখা প্রয়োজন যে হাফিংটন পোস্টের প্রকাশক অ্যারিয়ানা হাফিংটন এবং মিডিয়া মুঘল রুপার্ড মারডকও প্রতিদিন মেডিটেশন করেন। তাদের থেকে নিশ্চয় আপনি বেশি ব্যস্ত নন! তাদের মতে, মেডিটেশনের জন্য দিনে মাত্র ৫ মিনিটই যথেষ্ট।

৪. সঠিক পদ্ধতি না জানা: মেডিটেশনের বিভিন্ন পদ্ধতি থাকলেও শুধু মাত্র সংখ্যা গণনা করেও মেডিটেশন করা সম্ভব।

৫. মগ্ন হতে না পারা: মেডিটেশনের সময় অন্যমনস্কতা এর বড় বাঁধা। তবে এজন্যে কেউ যদি মেডিটেশন ছেড়ে না দিয়ে বরং কিছুক্ষণের জন্য হাঁটাহটি করলে মেডিটেশনের প্রতি খুব সহজেই মনোনিবেশ করা সম্ভব।

৬. ধর্মীয় অথবা আত্মিক হওয়া উচিত: মেডিটেশন এবং ধর্মের মধ্যে যথেষ্ট তফাৎ রয়েছে। এ কথা ঠিক যে বৌদ্ধ এবং হিন্দু ধর্মেই মেডিটেশন শুরু হয়েছে। তবে এটা ঠিক নয় যে মেডিটেশনে ধর্ম কিংবা আত্মায় বিশ্বাস করতে হবে। বর্তমানে মেডিটেশনে আধুনিক ধরণও যুক্ত হয়েছে।

৭. আড়াআড়ি হয়ে বসতে হবে: আরামদায়ক যেকোন অবস্থান নিয়েই মেডিটেশন করা যায়। এক্ষেত্রে আরাম চেয়ার কিংবা গদিতে বসে অথবা ইচ্ছে করলে বিছানায় বসে কিংবা শুয়েও মেডিটেশন করতে পারেন।

৮. শুধুমাত্র অমনোযোগী ব্যক্তিদের জন্য: অনেকেই মনে করেন, মেডিটেশন শুধুমাত্র অমোনযোগীদের জন্য কিন্তু এতে মনোযোগ বৃদ্ধির সাথে সাথে রক্তচাপ নিয়ন্ত্রণ, অনিদ্রা দূরীকরণ এবং মনকে প্রশান্তি প্রদানের পাশাপাশি অ্যালকোহল এবং সিগারেটের নেশা ত্যগে সহায়তা করে।

৯.শুধুমাত্র পুর্নবয়স্কদের জন্য: অনেকেই ভাবেন মেডিটেশন শুধুমাত্র পূর্নবয়স্কদের জন্য কিন্তু যে কোন বয়সের মানুষই এই চর্চা করতে পারেন।

১০. মন্ত্র পড়তে হবে: এটি সম্পূর্ণই একটি ভুল ধারণা কারণ মেডিটেশনের অনেক প্রকারভেদ আছে। যার মধ্যে শুধুমাত্র একটি প্রকারেই মন্ত্র পড়তে হয়।

১১. শুধুমাত্র ধনীদের জন্য: অনেকেই মনে করেন মেডিটেশন শুধুমাত্র ধনীদের জন্য। কিন্তু এর জন্য কোন অর্থের প্রয়োজন নেই, শুধুমাত্র একটি মস্তিস্কই যথেষ্ট।

১২. সময় সাপেক্ষ: দালাই লামা বলেছেন, মেডিটেশন মানুষের জীবনকে পরিবর্তন করে দিতে পারে। আমি জীবনের অনেকটা সময় ধরেই এই চর্চা করছি। মুহূর্তেই মধ্যেই মেডিটেশন যেমনি আয়ত্ব করা যায় না তেমনি এটি আয়ত্ব করতে বছরের পর বছর সময়ও লাগে না। যা সম্পূর্ণই একটি অনুশীলনের বিষয়। যত অনুশীলন করা যায় তত দ্রুতই একে আয়ত্ব করা সম্ভব।