আজ বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১১.০৯.২০১৭

চামচ, কাটাচামচ, ফর্ক কিংবা চপস্টিক- বিদেশি আদবকেতা সরিয়ে হাত দিয়ে খাওয়ার থিওরিতেই বিশ্বাসী খাদ্যরসিক বাঙালি।

প্রাচীনকাল থেকেই আমাদের দেশে হাত দিয়ে খাওয়ার রেওয়াজ চলে আসছে। ধারণা করা হতো, হাত দিয়ে খাবার খেলে শরীরের উন্নতি হয়। সেই সঙ্গে একাধিক রোগও দূরে থাকে। সম্প্রতি সেকথা আধুনিক গবেষণাতেও প্রমাণিত হয়েছে।

জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়, তাড়াতাড়ি খাওয়ার সঙ্গে ডায়াবেটিস রোগের সরাসরি যোগ রয়েছে। কিন্তু গবেষণায় দেখা যায়, হাত দিয়ে খাবার খাওয়ার সময় তাড়াহুড়ো করে খাওয়া সম্ভব নয়। ফলে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। খাবারও ঠিকমতো হজম হওয়ার সুযোগ পায়।

এছাড়া, হাত দিয়ে খাবার খাওয়ার সময় একাধিক পেশির সঞ্চালন হয়। ফলে হাতের পাশাপাশি সারা শরীরে রক্তের সরবরাহ বেড়ে যায়। এতে শরীরের প্রতিটি অংশ উজ্জীবিত হয়ে ওঠে।

হাত দিয়ে খাবার খেলে বদ-হজম এবং গ্যাস্ট্রিকের মতো সমস্যা মাথা তুলে দাঁড়ানোর সুযোগই পায় না। আসলে হাত দিয়ে খাবার খাওয়ার সময় আমাদের হাতে থাকা বেশ কিছু উপকারী ব্যাকটেরিয়া শরীরে প্রবেশের সুযোগ পায়। এ ব্যাকটেরিয়াগুলো হজমের উন্নতি ঘটানোর পাশাপাশি মুখ, গলা এবং ইন্টেস্টাইনকে সুরক্ষিত রাখতে বিশেষ ভূমিকা নেয়।