আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.০৯.২০১৭

পাশ্চাত্য দেশগুলোতে প্রচলিত আছে—‘এন আপেল এ ডে, কিপস দ্য ডক্টর অ্যাওয়ে’।

অর্থাৎ দিনে একটি আপেল খেয়ে চিকিৎসককে দূরে রাখুন। গুণাগুণ না থাকলে কোনো ফলকে ঘিরে একটি প্রবাদ তৈরি হওয়ার কথা নয়। বুঝতেই পারছেন প্রতিদিন আপেল খাওয়ার গুরুত্ব কতখানি? আপেলে এত সব পুষ্টি উপাদান আছে, যা অন্য কোনো ফলে নেই।

আপেলে রয়েছে মিনারেল, আয়রন এবং প্রচুর ভিটামিন যা শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন। যারা নিয়মিত আপেল খায় তাদের শারীরিক সমস্যাও হয় কম। বৈজ্ঞানিক পরীক্ষায় দেখা গেছে যে, আপেল কোলস্টেরল কমাতে এবং ক্যান্সার রোধেও সহায়তা করে। ফল হিসেবে তো আপেল খাওয়া হয়ই, এছাড়া বিভিন্ন রান্নার সঙ্গে, জেলি, সালাদ, আচার, জুস, কেক, চকলেট এবং আরো অনেক রকমভাবে খাওয়া যায়!

আপেলে রয়েছে প্রচুর ভিটামিন ‘সি’, যা প্রতিদিন মানুষের শরীরে প্রয়োজন। সম্ভবত পরিবেশ দূষণের কারণে আজকাল অনেক মানুষের আপেল-অ্যালার্জি দেখা দেয়৷ সেক্ষেত্রে আপেল সরাসরি না খেয়ে সেদ্ধ বা রান্না করে খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। আপেলে যেহেতু ভিটামিন, মিনারেল এবং শরীরের জন্য প্রয়োজনীয় অনেককিছু রয়েছে, তাই আপেল খেয়ে ডায়েটিং করা বা ওজন কমানো সম্ভব।