আজ বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ২৭.০৭.২০১৭

গত দুই অর্থবছরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে যুদ্ধাহত, শহীদ, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের মোট ৪৪৬ কোটি ৯৪ লাখ ৬১

হাজার টাকা সম্মানী ভাতা দেয়া হয়েছে। এর মধ্যে ২০১৫- ১৬ অর্থ বছরে ১৫০ কোটি ৮৫ লাখ ৪৮ হাজার টাকা এবং ২০১৬- ১৭ অর্থ বছরে ২৯৬ কোটি ৯ লাখ ১৩ হাজার টাকা দেয়া হয়। গতকাল সংসদ সচিবালয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে এ তথ্য জানানো হয়। বৈঠকে জানানো হয়, কল্যাণ ট্রাস্ট ২০১৫- ১৬ অর্থবছরে নিজস্ব সম্পত্তি থেকে মোট ১৪৪ কোটি ১১ লাখ ৯৭ হাজার টাকা আয় করেছে।

এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ইকবালুর রহীম, মো. আফছারুল আমিন, স্বপন ভট্টাচার্য এবং কামরুল লায়লা জলি অংশ নেন। বৈঠকে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সার্বিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সমস্ত সম্পত্তির সদ্ব্যবহার করে কল্যাণ ট্রাস্টকে একটি লাভজনক ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠানে পরিণত করার জন্য একটি সুদূরপ্রসারী ও বাস্তবসম্মত পরিকল্পনা প্রণয়ন করে তা দ্রুত প্রধানমন্ত্রী বরাবর উপস্থাপন করার সুপারিশ করা হয়।

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে সমস্যা সমাধানে আরো বেশি গতিশীল এবং যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণের জন্য কল্যাণ ট্রাস্টে প্রেষণে নিযুক্ত কর্মকর্তা নিয়োগ না দিয়ে নিজস্ব কর্মকর্তা নিয়োগ দেয়ার পরামর্শ দেয়া হয়।

সভায় মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি কিভাবে কাদেরকে দেয়া হয় তার পূর্ণাঙ্গ রিপোর্ট সংসদীয় কমিটিকে জানানোর সুপারিশ করা হয়। বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।