আজ বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৩.০৮.২০১৭

যুদ্ধাপরাধে অভিযুক্ত ২৬১ পাকিস্তানি সেনা কর্মকর্তার অপরাধের প্রাথমিক রিপোর্ট প্রকাশ করেছে তথ্য অনুসন্ধান কমিটি।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্বাধীনতা হলে শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন আয়োজিত সংবাদ সম্মেলনে এ রিপোর্ট প্রকাশ করা হয়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২৬১ জন অভিযুক্ত যুদ্ধাপরাধীর মধ্যে জেনারেল আগা মোহাম্মদ ইয়াহিয়া খান, জেনারেল আবদুল হামিদ খান, লে. জেনারেল পীরজাদা, লে. জেননারেল আমির আব্দুল্লাহ খান নিয়াজি, লে. জেনারেল টিক্কা খানসহ ৪৩ জন সিনিয়র পাকিস্তানি জেনারেল, মেজর জেনারেল, বিগ্রেডিয়ার, লে. কর্নেল এবং বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তাও আছেন।

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক ও নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ২০১৫ সালের ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আন্দোলন করে সরকারের কাছে ২১ দফা প্রস্তাব জানিয়েছিলাম পাকিস্তানি যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তাদের বিচারের দাবিতে। ২১টি লক্ষ্য নিয়ে আমরা আন্দোলন শুরু করেছিলাম। অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, পাকিস্তানি যুদ্ধাপরাধীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করতে পেরেছি। আমরা জাতির কাছে অঙ্গীকার করেছিলাম, ২১ দফা দাবি বাস্তবায়নের জন্য আমরণ আন্দোলন করে যাবো। এ পর্যন্ত তার তিন দফা দাবি বাস্তবায়িত করতে পেয়েছি।

তিনি আরও বলেন, আমরা দেশের জনগণকে সঙ্গে নিয়ে বাকি দাবিগুলো বাস্তবায়ন করবো। পরবর্তী পদক্ষেপে যুদ্ধাপরাধীদের নাগরিকত্ব বাতিল, তাদের পরিবারের সদস্যদের নাগরিকত্ব বাতিল, সম্পদ বাজেয়াপ্ত, প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলসহ সব দাবি আদায়ে কাজ করে যাবো।

এছাড়া পাকিস্তানের কাছে ক্ষতিপূরণ আদায়সহ পাকিস্তান যেন তাদের অপরাধ স্বীকার করে জাতির কাছে ক্ষমা চায় সে লক্ষ্যে বিশ্বে জনমত তৈরি করতে হবে বলে মন্তব্য করেন তিনি। এসময় তিনি মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশের জনগণকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।