আজ বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

২০ মিনিটেই তৈরি করুন ‘ঢোকলা’

লাইফস্টাইলডেস্ক । তারিখঃ ১৩.১০.২০১৬

গুজরাটের একটি জনপ্রিয় খাবার ‘ঢোকলা’।

ভিনদেশী এই খাবারের নামটি যেমনই হোক না কেন, স্বাদের দিক দিয়ে কিন্তু এই ঢোকলা অসাধারণ। আমাদের দেশেও খাবারটি বেশ পরিচিত। খুব সহজে ও খুব কম সময়ে তৈরি করা যায় বলেই এর জনপ্রিয়তা বেশি। তাহলে আসুন আজ শিখে নেয়া যাক সুস্বাদু ঢোকলা বানানোর পদ্ধতি-

উপকরণ

বেসন ১ কাপ,
সুজি ১ টেবিল চামচ,
লেবুর রস দেড় চা চামচ,
কাঁচা মরিচ-আদা বাটা ১ চা চামচ,
পানি ৩/৪ কাপ,
লবণ ১ চা চামচ,
টেস্টিং সল্ট (প্রয়োজন মতো),
দই ১/৪ কাপ,
তেল ১ চা চামচ।

টেম্পারিংয়ের জন্য

তেল ২ টেবিল চামচ,
সরিষা দানা আধা চা চামচ,
জিরা আধা চা চামচ,
তিল ১ চা চামচ,
চিনি ১ চা চামচ,
কাঁচা মরিচ ফালি ৪ টি,
ধনে পাতা কুচি ২ টেবিল চামচ,
নারকেল কোরানো ২ টেবিল চামচ,
পানি ১/৩ কাপ।

প্রস্তুত প্রণালী

প্রথমে ঢোকলার সব উপকরন একসাথে মিশিয়ে কেকের ব্যটারের মতো তৈরি করে নিন। একটু টেস্ট দেখে লবণ বুঝে নিন। এরপর এই ব্যটার একটি বেকিং মোল্ডে ঢেলে নিন।

এরপর একটি বড় পাত্রে বেশ খানিকটা পানি দিয়ে জ্বাল করতে থাকুন। এটি আপনার স্টিমার হিসেবে কাজ করবে। এরপর পানির পাত্রের ভেতরে একটি স্ট্যান্ড রেখে দিয়ে মুখটি ঢেকে দিন।

স্ট্যান্ডের উপরে বেকিং মোল্ড বসিয়ে ভালো করে পুরোটা ঢেকে দিন। এবং রান্না করতে থাকুন। বিষয়টি পুডিং যেভাবে ওভেন ছাড়া বানান ঠিক তেমনটিই হবে।

ঢোকলা তৈরি হতে হতে টেম্পারিংয়ের জন্য একটি ছোটো প্যানে তেল গরম করে এতে সরিষা দানা দিন। ফুটে উঠলে এতে জিরা ও তিল দিয়ে নেড়ে নিন। এরপর কাঁচা মরিচ ফালি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন।

১/৩ কাপ পানিতে চিনি গুলিয়ে দিয়ে দিন প্যানে। এবং পানি ফুটে উঠলে রাও কিছুক্ষণ চুলায় রেখে তৈরি করে নিন।

১০-১২ মিনিট পর স্টিমারের ভেতরে বেকিং মোল্ডে একটি কাঠি ঢুকিয়ে দেখুন ঢোকলা তৈরি হয়েছে কিনা। যদি কাঠি পরিষ্কার হয়ে বেড়িয়ে আসে তাহলে বুঝবেন তৈরি হয়ে গিয়েছে।

ঢোকলা বের করে মোল্ডে রেখেই নিজের পছন্দমতো আকারে কেটে নিন এবং উপরে টেম্পারিংয়ের মিশ্রণটি ভালো করে ছড়িয়ে দিন। এভাবে খানিকক্ষণ রেখে দিন।

এরপর উপরে ধনেপাতা ও নারকেল করানো দিয়ে সসের সাথে পরিবেশন করুন সুস্বাদু গুজরাটি খাবার ‘ঢোকলা’।