আজ শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

লাইফস্টাইলডেস্ক ডেস্ক | তারিখঃ ১১.০৯.২০১৭

প্রতিদিনই মানুষের কাছে চ্যালেঞ্জিং হয়ে ওঠে। যাবতীয় চ্যালেঞ্জ দূর করতে অতি সাধারণ কিন্তু কার্যকরী কিছু পদ্ধতি রয়েছে।

যখনই চ্যালেঞ্জিং কোনো কাজের প্রস্তুতি নেবেন, তখনই এই পদ্ধতিগুলো ব্যবহার করবেন। আবার কোনো অসহায় অবস্থাতেও পড়লে একই কাজ করবেন। এখানে তিনটি প্রভাবশালী পদ্ধতির কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা।  

১. ব্যর্থতার চিন্তা প্রভাব ছড়ানোর আগেই সফলতার কথা ভাবুন : কোনো কাজের আগে অবশ্যই সফলতার কথা ভাবুন। এ কাজটা বারবার করবেন। আপনাকে 'বিজয়ীর মানসিকতা' তৈরি করতে হবে। সব কাজে ব্যর্থতার সম্ভাবনা থাকেই। কিন্তু ওটা নিয়ে আগেই চিন্তা করে হতাশাগ্রস্ত হয়ে পড়বেন না। যখন সফলতার কথা ভেবে উৎসাহী হয়ে উঠবেন, তখন ওই পথে দ্রুত এগোতে পারবেন।

নিজেকে উদ্দীপ্ত অবস্থায় দেখতে পারবেন।  

 

২. অনুপ্রেরণা ফিরিয়ে আনার মন্ত্র : প্রত্যেকেরই নিজের মাঝে হারানো উদ্যম ফিরিয়ে আনার কিছু মন্ত্র থাকে। জটিল পরিস্থিতিতে তার প্রয়োগ ঘটান। এটা আসলে মনের সঙ্গে বোঝাপড়া। আপনিই জানেন, কোনো অবস্থা বা চিন্তা বা মন্ত্র যাই বলেন না কেন, আপনাকে একটানে উদ্দীপনার চূড়ায় নিতে পারে। ইতিবাচক কিছু কথাবার্তা মনে মনে জপতে থাকলে মনে শক্তি আসে। এ কাজটা ততবারই করতে থাকুন, যতক্ষণ না আপনার মাঝে আত্মবিশ্বাস ফিরে আসছে।  

৩. 'সফলতা অসম্ভব' চিন্তা থেকে বেরিয়ে আসুন : হতেই পারে যে কাজটি করা সম্ভব নয়। তবুও 'অসম্ভব' চিন্তা থেকে বেরিয়ে আসুন। আপনি যে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তার মাধ্যমে অতি ক্ষমতাশালী কোনো ফলাফল বেরিয়ে আসতে পারে। হয়তো আরো ভালো কোনো উপায় বেরিয়ে আসবে এবং আপনি আরো শক্তিশালী হয়ে উঠবেন। ভেতরের সর্বোচ্চটা বের করে আনতে এই পদ্ধতিগুলোর বিকল্প নেই। একবার সফল প্রয়োগ ঘটাতে পারলে আপনিই বুঝবেন পরবর্তীতে কী করতে হবে।