আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

লাইফস্টাইলডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.১১.২০১৭

আগেকার দিনের মানুষদের কয়লা দিয়ে দাঁত মাজতে দেখা যেত। এই যুগের মানুষ তো এসব চিন্তাই করতে পারে না। 

কয়লার মতো কালো জিনিস দিয়ে কখনো দাঁত সাদা হয়? আসলে বিজ্ঞানের কথা না জানলে বিশ্বাস করবেন না অনেকে। অ্যাকটিভেটেড কার্বন বা কাঠকয়লার রয়েছে ময়লা শোষণের বিস্ময়কর ক্ষমতা। অনেকে সক্রিয় কার্বনও বলেন একে।

অনেক আগে থেকেই কিন্তু রূপচর্চা বা স্বাস্থ্যসংক্রান্ত বিষয়ে ব্যবহৃত হয়ে আসছে কাঠকয়লা। অনেক গবেষণায় প্রমাণ মিলেছে যে, কয়লার ব্যবহারে বিশেষ করে ত্বকের অনেক উপকার মেলে। এখানে ৫টি কারণ জেনে নিন। প্রতিদিনই কিন্তু আপনি রূপচর্চায় অ্যাকটিভেটেড কার্বন বা চারকোল বা কাঠকয়লা ব্যবহার করতে পারেন।  

১. ত্বকের বিষ তাড়ানো 
সাধারণত ওষুধের কাজ করে সক্রিয় কয়লা। স্বাস্থ্যর যত্নে খুবই উপকারী।

পাকস্থলীতে সমস্যা থাকলে পরিমিত খেতে পারলে পাকস্থলীর বিষাক্ত উপাদান দূর হবে। একইভাবে এটি আপনার ত্বকের বিষাক্ত উপাদান কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই শুষে নেবে। ত্বক থেকে সহজেই ময়ল ও বাড়তি তেল দূর করে। আর লোমকূপও থাকে পরিষ্কার। পুরনো আমলে থেকেই পাকস্থলীর বিষক্রিয়ায় কাঠকয়লা খেতে তা রীতিমতো ওষুধের মতো কাজ করত।   

 

২. ব্রণের চিকিৎসায় 
অ্যাকটিভেটেড চারকোল একনিপূর্ণ ত্বকের জন্যে খুবই উপকারী। একনি সৃষ্টিকারী জীবাণু দূর করে। ফলে ব্রণ ধীরে ধীরে কমে আসে।  

৩. তেলে ভারসাম্য আনয়ন 
কয়লা কিন্তু ত্বকের অতিরিক্ত তেল দূর করে। ফলে ত্বকে ব্রণ ওঠার আশঙ্কাও কমে আসে। সেই সঙ্গে ত্বকের ময়েশ্চার ধরে রাখতে তেলের ভারসাম্য বজায় রাখে।  

৪. মৃত ত্বক দূর করে 
কয়লা দিয়ে স্কার্ব বানালে তা ত্বকে নিশ্চিন্তে ব্যবহার করা যায়। এটি দারুণভাবে ত্বকের মৃত ত্বক দূর হয়। কাজেই স্কার্বের জন্যে অ্যাকটিভেটেড কার্বনকে সেরা মনে করা যায়।  

৫. ত্বকের রং 
কেবল ত্বকের তেলের ভারসাম্যই বজায় রাখে তা নয়, এটি ত্বকের স্বাভাবিক রং ধরে রাখতে সহায়তা করে। সেই সঙ্গে ত্বকের সতেজ ভাব রক্ষা করে।  

আসলে অ্যাকটিভেটেড চারকোলের বিভিন্ন ধরনের উপাদান ত্বকের ময়লা এবং মৃত ত্বক একেবারে পরিষ্কার করতে সক্ষম। মলিন ত্বকের সতেজ ভাবও চলে আসে খুব দ্রুত। এ কারণেই পৃথিবীর বড় বড় প্রসাধন কম্পানি অ্যাকটিভেটেড চারকোলের ওপর দারুণ ভরসা রাখে।