আজ শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * শোকের দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন চলতে থাকলে বিএনপির সঙ্গে আলোচনা নয়: কাদের * মৌলভীবাজারের রাজনগরে যুদ্ধাপরাধ মামলার সাক্ষীর ওপর হামলার অভিযোগ * গাজীপুরের টঙ্গীর রাস্তায় দুইজনের লাশ; পুলিশের ধারণা, তারা গাড়িচাপায় নিহত হয়েছে * ঢাকার পান্থপথে একটি আবাসিক হোটেলে পুলিশের অভিযানে সন্দেহভাজন জঙ্গি নিহত * আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে ওই ‘জঙ্গি’সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটায়: পুলিশ * নিহত যুবক খুলনা বিএল কলেজের ছাত্র, বাড়ি ডুমুরিয়ায়; পুলিশ বলছে, সে নব্য জেএমবির সদস্য

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

পুরুষের যে গুণ সবচেয়ে বেশি আকর্ষণ করে নারীকে

লাইফস্টাইলডেস্ক । তারিখঃ ১৫.০৫.২০১৬

অনেকেই প্রশ্ন করেন নারীকে আকর্ষণ করার জন্য কোন গুণটি সবচেয়ে বেশি প্রয়োজন।

নারী কিংবা পুরুষ উভয়েরই কাউকে পছন্দ করার ক্ষেত্রে কিছু নিজস্ব ধারণা রয়েছে। কাউকে পছন্দ করার ক্ষেত্রে কোন বিষয়গুলো নারী গুরুত্ব দেয়, তা নিয়ে একটি গবেষণা করা হয়েছে। এ গবেষণার ভিত্তিতে  এতে উঠে এসেছে এমন কিছু বিষয়, যা আগে জানা যায়নি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটি সম্প্রতি জানিয়েছে তাদের দৃষ্টিতে নারীর কাছে পুরুষের কোন বিষয়টি সবচেয়ে আকর্ষণীয়। এটি হলো- পুরুষের গল্প বলার ক্ষমতা। ভালোভাবে গল্প বলার এ গুণটি পুরুষকে নারীর নিকট আকর্ষণীয় করে তোলে। এটি তাদের সঠিক রসবোধের পরিচয় দেয় এবং নারীরা এ কারণে পুরুষের প্রতি আকৃষ্ট হয় বলে মনে করে ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটি। এ বিষয়টি অনুসন্ধানের জন্য জন ডনাহু ও মেলানি গ্রিন নামে দুজন গবেষক যথেষ্ট খাটাখাটনি করেছেন। তারা এজন্য ৩৮৮ জন অংশগ্রহণকারীদের ওপর অনুসন্ধান করেন। তাদের সবাই ছিলেন মার্কিন আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থী। এ গবেষণার জন্য নারীদের বিভিন্ন ব্যক্তির ছবি ও ছোট জীবন বৃত্তান্ত দেখানো হয় এবং তা থেকে কাদের ভালো লাগে তা জানাতে বলা হয়। তাদের ছবি ও জীবন বৃত্তান্তের পেছনের কাহিনী ছিল মূল কৌশল। এতে তাদের কেমন ধরনের মানুষকে ভালো লাগে, তা জেনে নেওয়া হয়। বিভিন্ন ধরনের পুরুষের ছবি দেখিয়ে তা থেকে নারীদের দীর্ঘস্থায়ী সঙ্গী হিসেবে কাউকে বেছে নিতে বলা হয়।

এতে দেখা যায়, নারীরা গল্প করতে পারদর্শী পুরুষদের পছন্দ করছে। আদর্শ মানুষ অবশ্য শারীরিকভাবে আকর্ষণীয় এবং গুণবান উভয়ই হতে পারে। কিন্তু নারীরা কোন বিষয়টিকে গুরুত্ব দেয়, তা দেখাও ছিল গবেষকদের উদ্দেশ্য। এতে দেখা যায়, শারীরিক আকর্ষণের তুলনায় ভালো রসবোধ রয়েছে এবং দারুণ গল্প করতে পারে এমন পুরুষদের শেষ পর্যন্ত বেছে নেয়। এ বিষয়ে মনোবিদ সন্দ্বীপ বোহরা বলেন, ‘যোগাযোগ হলো সম্পর্ক গড়ার চাবিকাঠি। নারীরা তাদের আবেগ প্রকাশ করার জন্য কথাবার্তা ব্যবহার করে। আর তারা যদি কোনো পুরুষের দেখা পায়, যে কথাবার্তা বলতে পারে, তাকে বেশি আকর্ষণীয় বলেই মনে হয়। তার সঙ্গে আরও ভালোভাবে যোগাযোগের বিষয়টি তখন আগ্রহের বিষয় হয়ে দাঁড়ায়।’ গবেষকরা অবশ্য জানিয়েছেন, আরও অনেক বিষয় রয়েছে, যা একজন নারীকে পুরুষের প্রতি আকৃষ্ট করতে পারে। তবে তাদের মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো গল্প বলার ক্ষমতা।