Sunday 4th of December 2016

সদ্য প্রাপ্তঃ

***বিমানবাহিনীর ঘাঁটি ‘বঙ্গবন্ধু’কে ন্যাশনাল স্ট্যান্ডার্ড দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

UCB Debit Credit Card

অফিস থেকে ফিরে যা করবেন না

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৬.০৫.২০১৬

অফিস কিংবা বাইরে থেকে ফিরতে অনেকের সন্ধ্যা হয়।

সন্ধ্যায় বাসায় ফিরেই কেউবা পোশাক পরিবর্তন না করেই হুড়মুড় করে খেতে বসে যান, কেউবা বসে যান টিভির সামনে। কিন্তু এ ধরনের বেশ কিছু অভ্যাসের কারণে স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব পড়ে। তাই অফিস থেকে ফিরে কী করবেন, এ বিষয়ে কিছুটা সচেতনতা দরকার। অফিস থেকে ফিরে আমরা সবচেয়ে যে ভুলগুলো করি, তা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।
পোশাক পরিবর্তন না করা
অফিস থেকে ফিরে সবার আগে পোশাক পরিবর্তন করে আরামদায়ক পোশাক পরে নিতে হবে। হাতমুখ খুব ভালো করে ধুয়ে নিতে হবে। পারলে গোসল করে নেওয়া যেতে পারে। অফিসে যে সময়টা কাটালেন এবং অফিস থেকে ফেরার পথের যে ঝক্কি-ঝামেলা আপনার স্নায়ুর ওপর দিয়ে গেছে, তা কাটাতে কিছুটা আরাম দরকার হয়ে পড়ে এ সময়। ঢিলেঢালা আরামদায়ক পোশাক ও হাতমুখ ধোয়ার পরে প্রশান্তি আসবে। 

পানি পান না করা
হয়তো সকাল থেকে অফিসে থাকার সময়টাতে অনেকে হিসাব করে পানি পান করেন। কিন্তু বাড়িতে আসার পরেই তা ভুলে যান। বাড়িতে এসেই ক্লান্ত হয়ে কোমল পানীয় বা অধিক চিনি দিয়ে শরবত বা চা খেয়ে বসেন অনেকে। কিন্তু বাড়িতে এসে পানি পান করার নিয়মটি ঠিকঠাক মেনে চলুন।
সন্ধ্যার নাশতায় ভাজাপোড়া
সন্ধ্যায় বাড়িতে ফিরেই ভাজাপোড়া আর চা নিয়ে বসাটা স্বাস্থ্যের জন্য খুব বেশি উপকারী নয়। সবুজ কিংবা লাল চা এক মুঠো বাদাম কিংবা দুটো বিস্কুট দিয়ে খেতে পারেন, কিন্তু পেটপুরে ভাজাপোড়ার সঙ্গে দুধ চা নয়। মনে রাখতে হবে, কিছুক্ষণ পরেই রাতের খাবার খাওয়ার সময়।
অতিরিক্ত টিভি দেখা
অফিস কিংবা কাজ থেকে ফিরেই অনেকে টিভির সামনে বসে পড়েন। এরপর কোনো চ্যানেলে ঘণ্টার পর ঘণ্টাসিরিয়াল দেখে যান। টিভির সামনে বসে এটাকে বিশ্রাম বলে মনে করেন অনেকে। কিন্তু মনে রাখবেন, একটানা আধাঘণ্টার বেশি টিভি দেখা মোটেও উচিত নয়। বাড়িতে ফিরে টিভির সামনে বসার চেয়ে বই নিয়ে বসা কিংবা আপনারপ্রিয় অন্য কোনো কাজ করলে সুফল পাবেন।
রাতে ভরপেট খাবার
অনেকে বলেন, সকালের নাশতা অধিক গুরুত্বপূর্ণ। এ কথা ঠিক। কিন্তু রাতের খাবার কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। রাতেযথাসম্ভব হালকা খাবার খাবেন। কারণ, রাতে ঘুমানোর আগে আপনার পরিপাকতন্ত্রকে অতিরিক্ত কাজ থেকে বিশ্রামদিন। বাড়িতে ফিরতে দেরি হলে রাতের খাবার হিসেবে শস্য, দুধ, স্যুপ, ডাল বা সালাদ খেতে পারেন। রাতেঘুমানোর আগে ব্রাশ করতে ভুলবেন না।