Tuesday 24th of January 2017

সদ্য প্রাপ্তঃ

***এক ছাত্রকে মারধরের ঘটনায় ময়মনসিংহ মেডিকেল কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, সন্ধ্যার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

সিক্স প্যাক মানেই আপনি ফিট নন!

লাইফস্টাইলডেস্ক । তারিখঃ ১৬.০৫.২০১৬

অনেকেই পেশিবহুল পেট তথা সিক্স প্যাক কিংবা এইট প্যাক করার জন্য খুবই আগ্রহী হয়ে উঠেছেন।

এজন্য নানা ধরনের শারীরিক অনুশীলন, টিপস, ট্রিকস ইত্যাদি পাওয়া যাচ্ছে। তবে এটিই শারীরিক সামর্থের ক্ষেত্রে শেষ কথা নয় এবং সিক্স প্যাক মানেই আপনি ফিট নন বলেই মনে করছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। পেশিবহুল দেহের জন্য অনেকেই এখন নানা ধরনের ওষুধ ও কষ্টসাধ্য শারীরিক অনুশীলন করছেন। আর এ কারণে বিষয়টি অনেকেরই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠেছে। বিশেষজ্ঞরা বলছেন, সিক্স প্যাকের জন্য বিশেষ খাবার খাওয়ার বদলে আপনার শরীরের সঠিক প্রয়োজনীয়তা বুঝে খাওয়া উচিত। এক্ষেত্রে ‘ফ্যাট বার্নার’ খাবার মাপকাঠি হওয়া উচিত নয়। এ বিষয়ে ফিটনেস বিশেষজ্ঞ ওয়ানিথা অশোক বলেন, ‘বহু জিম ট্রেইনারই ফ্যাট কমানোর জন্য ফ্যাট বার্নার হিসেবে পরিচিত নানা ধরনের সাপ্লিমেন্ট ব্যবহার করছেন। এটি তাদের আর্থিক লাভের জন্যও করছেন বহু ট্রেইনার।

যদিও সম্প্রতি দুজন সিক্স প্যাকে আগ্রহী হৃদরোগে মারা গিয়েছেন।’ তিনি জানান, ফ্যাট বার্নারসহ নানা উপায়ে দেহ সিক্স প্যাক করার তুলনায় সুস্থ শরীর গঠন জরুরি বিষয়। এ কারণে ফ্যাট বার্নার, সাপ্লিমেন্ট, প্রোটিন শেকস ও স্টেরয়েড ব্যবহার বাদ দিতে পরামর্শ দিয়েছেন ওয়ানিথা। আপনার কি সত্যিই সিক্স প্যাক প্রয়োজন? অভিনেতা আনিস তেজস্বর দুইবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন সিক্স প্যাক করার করতে গিয়ে অসুস্থ হয়ে। তিনি বলেন, ‘সিক্স প্যাক বানানোর জন্য আমাদের পানি ও লবণ ছাড়া ৪৮ ঘণ্টা থাকতে হয়েছিল। এ সময়ে আবার কাজও করতে হয়েছিল। এর প্রভাব হজমতন্ত্রে থেকে গিয়েছিল আরও বহু সময়। এ কারণে আমি বলি ভালোভাবে খান এবং ভালোভাবে ডায়েট করুন। আপনি যদি সিক্স প্যাক বানাতে চান তাহলে প্রাকৃতিক খাবার খান।

এর প্রভাব আপনার দেহে পড়তে কিছু সময় লাগবে। তবে তা স্বাস্থ্যে বিরুপ প্রতিক্রিয়া তৈরি করবে না।’ সঠিক মাত্রায় দেহের ফ্যাট রাখুন মি ইন্ডিয়া রানার-আপ রাহুল রাজাশেখ্রান বলেন, ‘মানুষ এখন স্বাস্থ্য ভালো দেখানোর জন্য পাগল হয়ে উঠেছে। যদিও তারা সঠিকভাবে ফিট হওয়ার জন্য আগ্রহী না হওয়ায় কোথায় লাইনটা টানতে হবে তা জানেন না। আমরা মডেল ও অভিনেতারা এজন্য অনেকাংশে দায়ী।’ পুরুষ ও নারীর ক্ষেত্রে দেহের একটি নির্দিষ্ট মাত্রায় ফ্যাট রাখা প্রয়োজন। যদিও অনেকেই তা একেবারে কমিয়ে ফেলছেন। এটি খুবই ভুল সিদ্ধান্ত বলে তিনি মনে করেন। এ কারণে সুস্বাস্থ্য বজায় রাখার জন্য সিক্স প্যাক নয় বরং সঠিকভাবে দেহের জন্য প্রয়োজনীয় খাবার খাওয়া, প্রচুর পানি পান করা ও সঠিক মাত্রায় শারীরিক অনুশীলন করা উচিত।