Sunday 22nd of January 2017

সদ্য প্রাপ্তঃ

***সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সভায় যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

তরমুজের অসাধারণ ৭ গুণ জেনে নিন

লাইফস্টাইলডেস্ক । তারিখঃ ১৬.০৫.২০১৬

গরমকালে বাজারে পাওয়া যায় রসালো তরমুজ। আর এ তরমুজ আপনাকে যেমন গরমের প্রকোপ থেকে রক্ষা করতে পারে তেমন তা নানাভাবে আপনার স্বাস্থ্যেরও যত্ন নিতে পারে।

এ লেখায় রয়েছে বিভিন্ন ধরনের তরমুজের গুণাগুণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। বেশ কয়েক ধরনের তরমুজ রয়েছে এ তালিকায়। এসব তরমুজের মধ্যে কোনোটি সাদা, কোনোটি আবার লাল বর্ণের। এছাড়া রয়েছে সবুজ ও হলুদ বর্ণের তরমুজ। তবে সব তরমুজেরই যথেষ্ট গুণ রয়েছে।

১. তরমুজে রয়েছে ৯০ শতাংশ তরল। আর এ কারণে তা গ্রীষ্মকালে আপনার দেহকে পানিশূন্যতা থেকে রক্ষা করে।

২. তরমুজের প্রচুর পুষ্টিগুণ রয়েছ। প্রতি ১০০ গ্রাম পাকা তরমুজে আছে ৯২ থেকে ৯৫ গ্রাম পানি, আঁশ ০.২ গ্রাম, আমিষ ০.৫ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, ক্যালোরি ১৫ থেকে ১৬ মি.গ্রাম। এছাড়াও তরমুজে ক্যালসিয়াম রয়েছে ১০ মি.গ্রাম, আয়রন ৭.৯ মি.গ্রাম, কার্বহাইড্রেট ৩.৫ গ্রাম, খনিজ পদার্থ ০.২ গ্রাম, ফসফরাস ১২ মিলিগ্রাম, নিয়াসিন ০.২ মিলিগ্রাম, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ও ভিটামিন বি২।

৩. তরমুজে প্রচুর পরিমাণে সিট্রোলিন নামের অ্যামাইনো এসিড থাকে যা যৌনশক্তি বাড়ায়। এছাড়া এটি রক্তও তৈরি করে।

৪. তরমুজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের বুড়িয়ে যাওয়া রোধ করে। এছাড়া নিয়মিত তরমুজ খেলে প্রোস্টেট ক্যান্সার, কোলন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

৫. তরমুজে আছে ক্যারোটিনয়েড। আর তাই নিয়মিত তরমুজ খেলে চোখ ভালো থাকে এবং চোখের নানান সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ক্যারটিনয়েড রাতকানা প্রতিরোধেও কার্যকরী ভূমিকা রাখে।

৬. তরমুজে ক্যালরির পরিমাণ কম। আর এ কারণে তরমুজ খেলে পেট ভরে যায় কিন্তু দেহের ওজন বাড়ার সম্ভাবনা কম থাকে। ৭. আপনি যদি ভুল করে তরমুজের বীজ খেয়ে ফেলেন তাহলেও ভয় পাবেন না। কারণ এটি জিংক, আয়রন, ফাইবার ও প্রোটিন সমৃদ্ধ। ফলে তা আপনার দেহের উপকারই করবে।