আজ বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৪.০৭.২০১৭

ব্যস্ত জীবনের অবসরে পরিবারকে নিয়ে বেরিয়ে পড়তে মন চায়, চাওয়াটাই স্বাভাবিক।

কিন্তু শিশুদের নিয়ে ভ্রমণের ক্ষেত্রে কিছু বাড়তি সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। আপনি একা এমন অনেক জায়গায় ভ্রমণে চলে যেতে পারেন যেখানে আপনার ক্ষুদে শিশুটি গেলে হয়ত অসুস্থ হয়ে পড়বে। আপনার জন্য কিছু পরামর্শ:

 

❏ বয়স: শিশুর বয়স কত সেটা অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বিবেচ্য বিষয়। একদম কম বয়সী শিশুদেরকে নিয়ে বাসে বা ধুলাবালিময় পথে ভ্রমণ করা তার জন্য কষ্টকর হতে পারে। আবার বয়স যেমনই হোক না কেন প্লেনে ভ্রমণের ক্ষেত্রে প্লেনে ওঠার আগে খাবারের সাবধানতাগুলো বজায় রাখা জরুরি।

 

❏ সচেতন প্যাকিং: আপনার শিশুর দরকারি জিনিসগুলো ঠিক মতো গুছিয়ে নিন। অনেক কিছু লাগবে মনে করে বিশাল ব্যাগ করে ফেলবেন না। এতে আপনিই ঝামেলায় পড়বেন। দরকারি জিনিসের তালিকা করলে সেই তালিকা অনেক বড় হবে সন্দেহ নেই। কিন্তু তার বেশিরভাগ জিনিসই হয়ত যেখানে যাচ্ছেন সেখানেই কিনতে পারবেন।

 

❏ আবহাওয়া: আপনি যেখানে ভ্রমণে যাচ্ছেন অবশ্যই সেখানকার আবহাওয়ার বিশদ খোঁজ খবর নিন। এর ওপর আপনার এবং পরিবারের সুস্থতা নির্ভর করছে অনেক খানি। সেই অনুযায়ো পোশাক এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস প্যাকিং করুন।

 

❏ জায়গা সম্পর্কে জ্ঞান: আপনি যেখানে যাচ্ছেন সেই জায়গাটি সম্পর্কে ভালো ভাবে জেনে নিন। সেখানে পরিবেশ কেমন, শিশুদের জন্য কতটা নিরাপদ এসব খোঁজ তো নেবেনই, দেশের বাইরে হলে তার সাথে জেনে নিন শিশুর জন্য আলাদা ভিসা লাগবে কিনা বা তার জন্য অন্য আর কোন কাগজপত্র সাথে নেয়ার প্রয়োজন আছে কিনা!

 

❏ শিশুর সাবলীলতা: শিশুর নিরাপত্তার কথা ভেবে তাকে সারাক্ষণ আটকে রাখবেন না। আপনি সাথে থাকুন, কিন্তু তাকে খেলতে দিন। প্রকৃতির মাঝে বিচরণ করতে দিন, নতুনকে দেখতে দিন।

 

❏ প্রকৃতি নাকি বিনোদন পার্ক: অভিভাবকেরা শিশুদের নিরাপত্তার কথা ভেবে তাকে নিয়ে প্রাকৃতিক পরিবেশে বেড়ানোর চাইতে বিনোদন পার্কে যাওয়াটাই বেশি পছন্দ করেন। এভাবে শিশুর বিকাশকে আপনি নিজেই বাধাগ্রস্থ করছেন। প্রকৃতির ভালো বন্ধু যেমন শিশুর হতে পারে না, তেমনি হতে পারে না ভালো শিক্ষক। তাই নির্দ্বিধায় বেরিয়ে পড়ুন পারিবারিক ট্যুরে।