আজ শুক্রবার, ২৬ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

“মালদ্বীপ” – যেন হাতের কাছেই এক টুকরো স্বর্গ

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১০.০৫.২০১৬

“মালদ্বীপ” – যেন হাতের কাছেই এক স্বর্গ।

রূপকথার গল্পে যেমনটা আমরা কল্পনা করি, ঠিক তেমনই স্বর্গীয় রূপ আমাদের মনের ক্যানভাসে ধরা পড়ে যায়। রূপকথার পাতা থেকে বাস্তবে নেমে আসা হাতের কাছের এক টুকরো স্বর্গ `মালদ্বীপ`। নীল আর সবুজের মেলবন্ধনে ডিম্বাকৃতির এই দ্বীপপুঞ্জ পর্যটকদের কাছে এখন `ট্রাভেলার্স প্যারাডাইস`। চারিদিকে নীল আর তারই মাঝে এক টুকরো বর্ণিল সবুজ। দৈর্ঘে প্রস্থে তেমন বড়ো না হলেও এর অন্তরটা উদার। তাই তো দেশ বিদেশের নানান পর্যটকেরা ভির জমান প্রকৃতির স্নিগ্ধতা উপভোগ করতে।
সব পর্যটকদের কাছেই মালদ্বীপ যেন এক টুকরো স্বপ্ন। আর এই স্বপ্নের যারা ফেরিওয়ালা তারা পর্যটকদের প্রতি অত্যন্ত নমনীয়। এই ছোট্ট দ্বীপের বাসিন্দারা যেহেতু বেশিরভাগই পর্যটন শিল্পের ওপর নির্ভরশীল, তাই তাদের ব্যবহারে আপনি কখনো নিরাশ হবেন না। সমুদ্র সৈকতে অসংখ্য বিলাসবহূল `রিসোর্ট` আছে। নানা আয়োজনে তারা সত্যিই অতুলনীয়। কিছু হোটেল আবার সমুদ্রের জলরাশির মাঝেই অবস্থিত। তাই যেটুকু সময় হোটেলে থাকবেন তখনও সমানভাবে প্রকৃতির রূপ উপভোগ করতে পারবেন। কোন আক্ষেপ থাকবেনা না কিছু `মিস` করে যাওয়ার।

আপনি যদি হন ‘ভোজন রসিক-বাঙালি-পর্যটক’ তবে আর চিন্তা না করে উড়োজাহাজে করে পাড়ি দিতে পারেন স্বপ্নের মালদ্বীপে। ভারত মহাসাগরের বুকে এই দ্বীপপুঞ্জ পৃথিবীখ্যাত তার বিভিন্ন ধরণের `স্পেশাল রেসিপি`র জন্য। তাই মালদ্বীপের ভ্রমণে ভোজন কেন্দ্রিক কোন সমস্যা হবে না বললেই চলে। তবে খাওয়ার মধ্যে `কন্টিনেন্টাল` খাবারেরই বেশি প্রচলন। অন্যদিকে শরীরচর্চার পীঠস্থানও বলা হয় মালদ্বীপকে। বিভিন্ন ধরনের ব্যায়াম বা `স্পা`-এর সুব্যবস্থা মালদ্বীপের অন্যতম সম্পদ।
প্রায় ১১৯০টি দ্বীপ নিয়ে গঠিত মালদ্বীপের মাত্র ২২০ টিতে লোকজনের বসবাস । আর এটুকুর মধ্যেই এই স্বর্গরাজ্যকে মনের মাধুরী দিয়ে সাজিয়ে তুলেছেন বাসিন্দারা। প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে পরখ করে দেখে নিতে পারেন স্বর্গীয় সুখ।
বর্তমানে বিভিন্ন ট্রাভেল এজেন্সিতে মালদ্বীপ ভ্রমণের বিভিন্ন সুলভমূল্যের প্যাকেজ রয়েছে। যদি সময় সুযোগ হয়, খোজ নিয়ে দেখতে পারেন।
তবে যেতে পারেন আর নাই পারেন, এর রূপের ঝলক এক নজর দেখে নিন।