Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১৪.০১.২০১৮

২০১৪ সালেই স্পেন তাদের দেশের প্রাকৃতিক সপ্তাশ্চর্যের ঘোষণা দেয়। ক্যাম্পেইনের ওয়েবসাইটে ভোটের আয়োজন করা হয়।

নির্বাচিত হয় তাদের দেশের প্রকৃতির সাত বিস্ময়কর নিশানা। এই ক্যাম্পেইনের মাধ্যমে যে স্থানগুলোকে স্পেনের প্রাকৃতিক সপ্তাচার্য হিসেবে বেছে নেওয়া হয়েছে, সেসব স্থানে পর্যটকদের আনাগোনা ব্যাপক হারে বেড়ে যায়। এর মধ্যে এমন স্থানও রয়েছে যা বিশ্ব পর্যটকদের কাছে একেবারে নতুন এক নাম। 

এমনকি স্পেনের পর্যটকদের কাছেও নতুন একটি নাম এসেছে সপ্তাশ্চর্যের তালিকায়। এই স্থানটি হলো গেজটেলুগাৎজে। অপরূপ এই স্থানটির কথা জানিয়েছিলেন সেই ক্যাম্পেইনের মুখপাত্র সোনিয়া রদ্রিগুয়েজ। যারা মাঝে মাঝেই দূর-দূরান্তে ভ্রমণে বেরিয়ে পড়েন, তাদের জন্যে গন্তব্য হতে পারে স্পেনের এই প্রাকৃতিক সপ্তাশ্চার্য। সবগুলোতে ঘুরতে হবে এমন কোনো কথা নেই। একটা-দুটো দেখলেও অনেক অভিজ্ঞাত মিলবে। 

তালিকাটি দেখে নিন- 
১. গেজটেলুগাৎজে : ছোট এক পাথুরে দ্বীপ। স্পেনের বিসকে উপকূলীয় অঞ্চলের ক্ষুদ্র এক দ্বীপ এটা। হাজার হাজার পাথরে নির্মিত সিঁড়ি আর মধ্যযুগের এক ব্রিজ মনোমুগ্ধকর। 

২. সোমলেদো ন্যাচারাল পার্ক : পাহাড়ের এক বুনো পরিবেশ, যেটাকে অনেকেই স্বর্গ বলে মনে করেন। স্পেনের উত্তরের প্রিন্সিপালিটি অব অ্যাস্টুরিয়াসে অবস্থিত। ক্যান্টাব্রিয়ান পর্বতের মধ্যভাগে অবস্থিত বলা যায়। অসাধারণ এক স্থান যা ভাষায় বর্ণনা করা দুরূহ বিষয়। এটা স্রেফ সবুজের এক স্বর্গ। 

৩. ক্যাবো দে গাটা-নিজার ন্যাচারাল পার্ক : দক্ষিণ আন্দালুসিয়ার এক আগ্নেয় অঞ্চল। পর্যটকদের অন্যতম আকর্ষণের স্থান। আন্দালুনিয়ার বৃহত্তম স্থান যা কিনা উপকূলীয় অঞ্চলের মাধ্যমে নিরাপত্তা পেয়েছে। এটা এই বিশ্বের ভৌগলিক সম্পদের মধ্যে অন্যতম। এই অঞ্চলটি কেন্দ্র করে গড়ে উঠেছে অপূর্ব সুন্দর ন্যাচারাল পার্ক। 

৪. লাস মেডুলাস : প্রাচীন সময়ের এক স্বর্ণখনি। এল বিয়ারজো অঞ্চলের পোনফেরাদা শহরের এক প্রাচীন খনি। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্তি পেয়েছে। এটা ছিল গোটা রোমান সাম্রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ খনি। এটা দেখার সৌভাগ্য সত্যিই অনন্য অভিজ্ঞতা দেবে। 

৫. লেগুনাস দে রুইদেরা ন্যাচারাল পার্ক : এটি লেকের এক অঞ্চল। এখানে ছোট ছোট ১৫টি দারুণ লেক রয়েছে। প্রাকৃতিক সৌন্দর্য উপচে পড়ছে এখানে। এখানকার পানির সরবরাহ এক রহস্যময় বিষয়। জলপ্রপাত, জলাধার আর লেগুনা প্রকৃতির এক অসাধারণ ছন্দ সৃষ্টি করেছে এখানে। 

৬. ফুয়েন্তে দে : পিকোস দে উইরোপা পর্বতমালার এক বিনোদন কেন্দ্র। এখানে আছে এয়াল লিফট লাইন। উত্তর স্পেনের ক্যান্টাব্রিয়ার এক জাদুকরী স্থান। পর্যটকদের কাছে খুবই আকর্ষণীয় স্থান হিসেবে বিবেচিত। 

৭. এস ক্যাটেড্রাইস বিচ : স্পেনের উত্তরের উপকূলীয় অঞ্চলের আরে প্রাকৃতিক বিস্ময়। এই অঞ্চলকে বলা হয় 'ক্যাথেড্রালের সৈকত'। এটা পৃথিবীর সুন্দরতম সৈকতগুলোর মধ্যে অন্যতম। যারা সৈকতে ছুটি কাটাতে চান, তাদের পছন্দের তালিকার প্রথমেই থাকে এই স্থান।