Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

খালেদা জিয়ার রিভিউ আবেদন মুলতবি

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১২.০৭.২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার আপিল নিষ্পত্তির আদেশ রিভিউ চেয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার করা

আবেদন স্ট্যান্ড ওভার (মুলতবি) করেছে আপিল বিভাগ। তবে ৩১ জুলাইয়ের মধ্যে আপিল শুনানি শেষ না করতে পারলে রিভিউ আবেদন বিবেচনা (কনসিডার) করবে আদালত। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান এবং খালেদা জিয়ার পক্ষে ছিলেন মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। এ মামলায় পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছিলো আপিল বিভাগ। তবে ১৬ মে আপিল বিভাগের দেয়া সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

৯ জুলাই শুনানি শেষে আদেশের জন্য আজ বৃহস্পতিবার দিন নির্ধারণ করে আপিল বিভাগ। আদালত আজ খালেদা জিয়ার ওই নির্দেশের রিভিউ চেয়ে করা আবেদন ‘স্ট্যান্ড ওভার’ করেছেন। একই সাথে বলেছে, নির্দেশ অনুযায়ী ৩১ জুলাই মধ্যে আপিল নিষ্পত্তি না করতে পারলে আদালত সময়ের আবেদন বিবেচনা করবে।

গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। একই সাথে খালেদা জিয়া তার সাজার বিরুদ্ধে হাইকোর্টে যে আপিল দায়ের করেছিলেন তা ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়ার পর ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরোনো কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া।