আজ শুক্রবার, ২৬ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

আজ আ. লীগ সরকারের তিন বছর পূর্তি

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.০১.২০১৭

আওয়ামী লীগ সরকারের তিন বছর পূর্ণ হলো আজ।

অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে এই তিন বছরে রাজনৈতিকভাবেও সংহত হয়েছে অবস্থান। তবে বিরোধী রাজনৈতিক শক্তিকে কোণঠাসা করা, স্থানীয় সরকারের নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগও উঠেছে বিভিন্ন সময়ে। সরকারের তিন বছরকে মূল্যায়ন করেছেন সিপিবি, জাসদ ও জাতীয় পার্টির নেতারা।নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির ভোট বর্জনের ঘোষণা। নির্বাচন বানচালে বিএনপির সহিংস কর্মসূচির মধ্যেই ২০১৪ সালের ৫ই জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম জাতীয় সংসদ নির্বাচন।

ভোটে জয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। ২০১৪ এর ১২ই জানুয়ারি শুরু হয় বর্তমান সরকারের যাত্রা। গত তিন বছরে বিভিন্ন প্রতিকূল পরিবেশের মধ্যেও দেশের প্রায় প্রতিটি খাতেই দৃশ্যমান উন্নয়ন হয়েছে। তবে রাজনৈতিকভাবে আওয়ামী লীগ সরকার কতটা সফল তা নিয়ে প্রশ্ন রয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির।

তবে জাতীয় পার্টির নেতারা মনে করছেন, সবদিক দিকেই এগিয়ে বর্তমান সরকার। জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের মূল্যায়নও ইতিবাচক। তবে সরকারের কিছুটা সমালোচনাও করছেন জাসদ নেতারা।উপজেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে সমালোচিত হলেও নারায়ণগঞ্জ সিটি নির্বাচন সুষ্ঠু হওয়ায় প্রশাংসা পেয়েছে বর্তমান সরকার। তবে বিএনপিকে রাজপথে নামতে না দেয়ার অভিযোগ পিছু ছাড়েনি এখনো।বিভিন্ন দলের নেতারা বলছেন, আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার পরিবেশ তৈরিই এখন সরকারের সামনে প্রধান রাজনৈতিক চ্যালেঞ্জ।