আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১০.০৯.২০১৭

মিয়ানমার থেকে আসা শরণার্থী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে আওয়ামী লীগের প্রতিনিধি দল।

শনিবার কক্সবাজারের উখিয়া কতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে রোহিঙ্গাদের সার্বিক অবস্থার খোঁজ-খবর নেয়ার পাশাপাশি তাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করে দলটি।

এসময় প্রতিনিধি দলের প্রধান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম বলেন, আওয়ামী লীগ সব সময় মানবিক। সে কারণে দলীয় সভাপতির নির্দেশে আজকে ত্রাণ বিতরণ করতে এসেছি। শরণার্থী শিবিরে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পেশ করা হ‌বে। আওয়ামী লীগ সরকার মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে।

একই সঙ্গে রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে চাপ দেয়া হচ্ছে জানিয়ে শামীম বলেন, আন্তর্জাতিকভাবেও চাপ সৃষ্টি করতে সরকার কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। কিন্তু বিএনপি অহেতুক রোহিঙ্গা ইস্যু নিয়ে নোংরা রাজনীতি করছে। ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা চালাচ্ছে। আমরা আশা করি- বিশ্ব সম্প্রদায় এগিয়ে আসবে। জাতিসংঘ শুধু চিঠি দিয়ে নয়, সমস্যা সমাধানে কার্যকরি ভূমিকা পালন করবে।

তিনি বলেন, এটা মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা। এর সমাধান সে দেশের সরকারকেই করতে হবে। আপনাদের নাগরিকদের ফিরিয়ে নিন। রোহিঙ্গা নিযার্তন বন্ধ করুন। মানবিক কারণে সাময়িক সময়ের জন্য রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে সরকার। আওয়ামী লীগ মানবতার পাশে রয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, জেলা আওয়ামী লীগ সভাপতি সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সংসদ সদস্য আশিকুল্লাহ রফিক, সাইমুম সরওয়ার কমল, আবদুর রহমান বদি, আওয়ামী লীগ নেতা শাহাজাদা মহিউদ্দিন, প্রশান্ত বড়–য়া, উখিয়া উপজেলার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী প্রমুখ।