Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

Premier Bank Ltd

যারা অন্যকে খুশী করতে ব্যস্ত, তাদের যা জানা প্রয়োজন

লাইফস্টাইল ডেস্ক  | তারিখঃ ১৬.০৯.২০১৫ 

অনেক মানুষ আছেন যারা অন্যদের সস্তুষ্ট করতেই বেশি ব্যস্ত থাকেন।

কিন্তু এসব করতে গিয়ে অনেক সময়ই দারুণ অশান্তির শিকার হতে হয়। তখনও এই মানুষগুলো নিজের তুষ্টির কথা ভাবতে পারেন না। দারুণ মনকষ্টের মধ্যে থেকেও তারা অন্যের তুষ্টিকে হেয় করে দেখতে পারেন না। আপনি যদি এমন 'পিপলস প্লেজার' হয়ে থাকেন, তবে কয়েকটি বিষয়ের দৃষ্টি দিতে বলেছেন বিশেষজ্ঞরা।

১. সাবধান থাকুন : এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ। এ ধরনের মানুষদের নিজের ভেতরের বিষয়টি বোঝা উচিত। কাজেই পরবর্তিতে এক দল মানুষের মধ্যে থাকলে একটি বিষয়ে দৃষ্টি রাখুন। নিজেকে প্রশ্ন করুন, আমি কি আমার চেয়ে অন্যের প্রতি বেশি খেয়াল রাখছি? যদি কোনো জবাব খুঁজে না পান তবে বুঝে নিন যে, আপনি অন্যের প্রতিই বেশি দৃষ্টি দিচ্ছেন।

২. বর্তমান অবস্থা নিয়ে ভাবুন : যাই করেন না কেন, বর্তমান অবস্থা নিয়ে ভাবুন। বিশেষ করে আপনি ঠিক কোথায় আছেন, কি কাজে ব্যস্ত আছেন তার দিকে মনোযোগ দিন। সেখানে কে আছেন, তার জন্যে কি করতে হবে তা নিয়ে মোটেই চিন্তা করবেন না।

৩. স্বাস্থ্যের প্রতি যত্নশীল হোন : অন্যের অনুরোধ উপেক্ষা করার খুব সহজ একটি উপায় এটি। এ ক্ষেত্রে নিজের জরুরি কোনো বিষয়ের প্রতি মনোযোগ দিতে হবে। আর এ জন্যে আপনার দেহ লক্ষণীয় বিষয় হয়ে উঠতে পারে। আমরা সাধারণত মস্তিষ্ককেন্দ্রিত চাহিদা অনুভব করি। দেহ কি অনুভব করছে তা বুঝতে পারি না। মানুষকে তুষ্ট করার পরিবর্তে নিজের দেহের দিকে খেয়াল করুন।

এখোনি ব্যবস্থা নিন : নিজের মানসিক চাহিদার দিকে মন দেবেন না। এতে অন্যকে 'হ্যাঁ' বলতে মন চাইবে। তাই আপানার দেহ কি চাইছে তা বোঝার চেষ্টা করুন। সেই চাহিদা মেটানোতে মন দিন। সূত্র : হাফিংটন পোস্ট