Sunday 30th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** রোজা সামনে রেখে টিসিবির পণ্য বিক্রি শুরু ১৫ মে; ২৮১১ জন পরিবেশক ও ১৮৫ ট্রাকের মাধ্যমে বিক্রি করা হবে চিনি * হাওরে বাঁধ নির্মাণে গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে: সুনামগঞ্জে প্রধানমন্ত্রী * ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের বাড়িতে প্রতিপক্ষের হামলা, সংঘর্ষে নিহত ১ * অর্থ মন্ত্রণালয়ের ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান’ বিভাগের নাম এখন শুধু ‘আর্থিক প্রতিষ্ঠান’* সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় এক ইউপি চেয়ারম্যানের ঝুলন্ত লাশ উদ্ধার * নিউ ইয়র্কে মুক্তিযোদ্ধা ও আবৃত্তিশিল্পী কাজী আরিফের জানাজা, মরদেহ দেশে আসবে মঙ্গলবার

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ পেছাল

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.০৫.২০১৬

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণের তারিখ পেছানো হয়েছে।

সাক্ষ্য গ্রহণ কার্যক্রমের জন্য ১৯ মে দিন ধার্য করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আদালতে মামলার অন্যতম আসামি তারেক রহমানের পক্ষে বাদী হারুন অর রশিদকে তৃতীয় দিনে জেরার জন্য দিন ধার্য ছিল। কিন্তু তাঁর পক্ষের আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম অনুপস্থিত থাকায় জেরার কার্যক্রম পেছানোর জন্য সময়ের আবেদন করেন অপর আইনজীবী সানাউল্লাহ মিয়া।

গত ২৮ এপ্রিল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে বাদী হারুন অর রশিদের জেরা শেষ হয়।

২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের সাবেক বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন। এর পরই মামলাটির আনুষ্ঠানিক বিচার শুরু হয়।

জিয়া অরফানেজ ট্রাস্টে অনিয়মের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই দুর্নীতি দমন কমিশন (দুদক) রমনা থানায় এ মামলা দায়ের করে। 

২০১০ সালের ৫ আগস্ট দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ মামলার তদন্ত শেষে খালেদা জিয়া, বিএনপি ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ছয়জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। 

বাকি চার আসামি হলেন মাগুরার সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। বাকিরা জামিনে আছেন।

মামলায় এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০  লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ আনা হয়।