Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Star Cure

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ২১.০৫.২০১৯ 

চীনা টেলিকম হুয়াওয়ের বিরুদ্ধে ৯০ দিনের নিষেধাজ্ঞা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।

তবে নিষেধাজ্ঞা পেছানো হলেও হুয়াওয়ের বিরুদ্ধে নেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের কোনো পরিবর্তন হবে না বলে জানান  মার্কিন কর্মকর্তারা। এ্রর ফলে গুগলের নিষেধাজ্ঞাও জারি হবে হুয়াওয়ের ওপর। ফলে ডিভাইসগুলোতে ওপেনসোর্সভিত্তিক অ্যানড্রয়েড ব্যবহার করা গেলেও গুগলের মালিকানাধীন ইউটিউব, গুগল ম্যাপস, জিমেইল, প্লেস্টোর ব্যবহারের সুযোগ মিলবে না। 

মার্কিন কর্মকর্তারা আরো জানান, চীনের সঙ্গে চলমান বাণিজ্য দ্বন্দ্ব থেকে দম ফেলার ফুরসত পেতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক সেক্রেটারি উইলবার রস বলেন, যেসব টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নির্ভরশীল, নিষেধাজ্ঞা পেছানোয় এ সময়ের মধ্যে তারা বিকল্প ব্যবস্থা নেওয়ার সুযোগ পাবে। এক কথায়, হুয়াওয়ের মোবাইল ফোন ও ব্রডব্যান্ড নেটওয়ার্ক ব্যবহারকারীদের জন্য সব ধরনের সেবা চালু থাকবে।

জানা গেছে, এক সময় চীনের সেনাবাহিনীর হয়ে কাজ করতেন হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রেন ঝেংফেই। এ জন্য মার্কিন গোয়েন্দাদের বিশ্বাস, হুওয়ায়ের ‘সন্দেহজনক’ কার্যক্রমের পেছনে চীনা গোয়েন্দা সংস্থাগুলোর মদদ আছে। এছাড়া, প্রতিষ্ঠানটির তৈরি প্রযুক্তিপণ্যের মাধ্যমে প্রতিদ্বন্দ্বী দেশগুলো থেকে তথ্য পাচার হতে পারে। এ কারণে মিত্রদেশগুলোর ওপর হুয়াওয়ের পণ্য বর্জনে চাপ সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে, ৫জি সেবায় হুয়াওয়ের পণ্য ব্যবহার না করার অনুরোধ করা হয়েছে।  

প্রসঙ্গত, গত সপ্তাহে কয়েকটি কালো তালিকাভুক্ত প্রতিষ্ঠানের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে দেশটির বাণিজ্য বিভাগ সব মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর হুয়াওয়ের সঙ্গে প্রযুক্তিপণ্য কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করে। এরপরে গতকাল সোমবার এ নিষেধাজ্ঞা ৯০ দিনের জন্য স্থগিত করা হয়।