Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Star Cure

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১৮.০৭.২০১৯

মহাকাশ বিজ্ঞান ও মহাকাশ গবেষণার মেশিনারিজ, রকেট টেকনলোজির দক্ষতা উন্নয়ন, গ্রাউন্ড স্টেশন তৈরি

এবং এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করতে রাজধানীতে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘স্পেস ইনোভেশন সামিট-২০১৯’।

বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে এই সামিট। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের (কেআইবি) মিলানায়তনে এ সামিট অনুষ্ঠিত হবে।

শনিবার সকাল ১০টায় স্পেস ইনোভেশন সামিট উদ্বোধন করবেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের নবনিযুক্ত চেয়ারম্যান ড. শাহজাহান।

সামিট নিয়ে স্পেস ইনোভেশন সামিটের আহ্বায়ক আরিফুল হাসান অপু বিবার্তা বলেন, আমরা চাই স্পেস টেকনোলোজি নিয়ে দেশের তরুণদের উৎসাহিত করতে। এই কার্যক্রম সামনেও অব্যাহত থাকবে।

তিনি বলেন, এই সামিটে একটি ওয়ার্কসপ ও ৭টি টেকনিক্যাল সেমিনার রয়েছে। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ১৮ জন স্পীকার দিনব্যাপী এই সামিট বক্তব্য দেবেন। এছাড়াও থাকছে মহাকাশে গবেষণা করার যন্ত্রিপাতি নিয়ে একটি প্রদর্শনী।

আয়োজকরা জানান, সামিটে স্পীকারদের মধ্যে রয়েছেন, মেক্স গ্রুপ এর প্রধান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগির, নাসার সাবেক সিস্টেম এডমিন আজাদুল হক, এমআইটি জিরো ল্যাব-এর প্রধান মিজানুল চৌধুরী, জিরো গ্রাভিটিতে যাওয়া প্রথম বাংলাদেশি এফ আর সরকার, প্রফেসর সাজ্জাদ হুসাইন, ব্রাক অন্বেষা টিম-এর উপদেষ্টা ড. মোহাম্মাদ খলিলুর রহমান, ইঞ্জিনিয়ার আব্দুল্লাহিল কাফি, ইঞ্জিনিয়ার রাইহানা সামস ইসলাম অন্তরাসহ আর কয়েকজন।

সামিটে ৩০ জনকে নিয়ে ন্যানো স্যাটেলাইট (ক্যান স্যাট) এর উপর হাতে কলমে একটি ওয়ার্কশপ করানো হবে, ব্রাক অন্বেষা টিম এটি পরিচালনা করবেন। দিনব্যাপী ওয়ার্কসপ শেষে ক্যান স্যাটটি ২০০ ফিট উপর থেকে প্যারাসুটের মাধ্যমে ভূমিতে নামানোর সময় গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন ডাটা নেওয়া হবে।