আজ বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ফেসবুক এবার সংবাদের জগতে প্রবেশ করছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১২.০১.২০১৭

বিশ্বের জনপ্রিয়তম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক শুধু সামাজিক যোগাযোগেই তাদের পদচারণা সীমাবদ্ধ রাখছে না।

ইতোমধ্যেই নানা ক্ষেত্রে সম্প্রসারিত হওয়ার চেষ্টা করেছে ফেসবুক। তবে এবার তারা সংবাদের জগতেও প্রবেশ করার নতুন প্রকল্প নিয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। 

বুধবার ফেসবুক ঘোষণা করেছে, তারা নতুন একটি প্রকল্পের আওতায় সাংবাদিকতার জগতেও প্রবেশ করছে।
প্রায় মাসখানেক আগে ফেসবুকের নিউজ ফিডে প্রচুর সংখ্যক ভুয়া নিউজ দেখা গিয়েছিল। এ সময় মার্কিন নির্বাচনে ট্রাম্পের সমর্থনে এসব ভুয়া নিউজকে মদদ দেওয়ার অভিযোগ ওঠে ফেসবুকের বিরুদ্ধে। পরবর্তীতে ফেসবুক থেকে এসব ভুয়া নিউজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়।
এ বিষয়ে ফেসবুকের প্রডাক্ট ডিরেক্টর ফিডজি সিমো একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘আমরা বিভিন্ন সংবাদ সংস্থার সঙ্গে একত্রে পণ্য উন্নয়নে কাজ করবে, সাংবাদিকদের কাছ থেকে শেখব কিভাবে ভালো সহযোগী হওয়া যায় এবং ডিজিটাল যুগে মানুষদের কিভাবে সঠিকভাবে সংবাদ উপস্থাপন করা যায় তা নিয়ে কাজ করব। ’
ফেসবুকের সংবাদ প্রকল্পে কী থাকবে? এ প্রসঙ্গে সিমো জানান, তারা সংবাদ উপস্থাপনের নতুন ফরম্যাট নিয়ে কাজ করবেন। তিনি বলেন, ‘আমরা সহযোগীদের সঙ্গে কাজ করতে চাই বর্তমান ধরনটি কিভাবে আরও উন্নত করা যায় সে বিষয়ে। লাইভ, ৩৬০, ইনস্ট্যান্ট আর্টিকেলস ইত্যাদি তাদের প্রয়োজন ভালোভাবে মেটানোর জন্য। এছাড়া সম্পূর্ণ নতুনভাবে কাজ করতে চাই তাদের প্রয়োজন মেটানোর জন্য। ’
উদাহরণ হিসেবে বলা যায় সামাজিক যোগাযোগমাধ্যমের কথা। এখানে তাৎক্ষণিকভাবে সংবাদ উপস্থাপনের সুযোগ তৈরি হয়েছে, যা পাঠকদের চাহিদা মেটাতে সক্ষম।
তবে সমগ্র প্রকল্পটিতে সাংবাদিকদের যুক্ত করতে চাইছে ফেসবুক। তাদের ভাষ্যমতে সাংবাদিক ও নিউজরুম ব্যবহার করে স্থানীয় সংবাদকে সহায়তা করা প্রয়োজন। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে অন্যান্য যে কাজগুলো করা হবে তার মধ্যে রয়েছে মিডিয়া পার্টনারদের গড়ে উঠতে সহায়তা করা ও হ্যাকাথনের মতো প্রতিযোগিতা আয়োজন। যেখানে ফেসবুকের ইঞ্জিনিয়াররা ডেভেলপারদের সঙ্গে একত্রিত হয়ে সংবাদ প্রতিষ্ঠানগুলোকে তাদের সমস্যা সমাধানে সহায়তা করা হবে।
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ অবশ্য জানিয়েছেন, ফেসবুক একটি সামাজিক যোগাযোগমাধ্যম, কোনো সংবাদ সংস্থা নয়। তবে ফেসবুক একটি প্ল্যাটফর্ম আর এখানে বিষয়টির গুরুত্ব রয়েছে।