আজ বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১৩.০৯.২০১৭

সব অপেক্ষার অবসান ঘটিয়ে বিশ্বকে সবচেয়ে উন্নতমানের ফ্লাগশিপ ডিভাইস আইফোন উপহার দিল মার্কিন জায়ান্ট অ্যাপল।

যুক্তরাষ্ট্রের কুপার্টিনোর অ্যাপল পার্ক ক্যাম্পাসে নবনির্মিত স্টিভ জবস থিয়েটারে মঙ্গলবার একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে নতুন আইফোন ‘আইফোন এক্স’অবমুক্ত করা হয়।

হোম বটন হীন নতুন আইফোন এক্স মডেলে রয়েছে ৫ দশমিক ৮ ইঞ্চির ওএলইডি মাল্টি টাচ বেজেলবিহীন ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ২৪৩৬x১১২৫। ফোনটিতে ডুয়েল ১২ মেগাপিক্সেল ট্রু ডেপথ ব্যাক ক্যামেরা এবং ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। ওয়াইড অ্যাঙ্গেল এবং টেলিফোটো ব্যাক ক্যামেরার সঙ্গে পাওয়া যাবে ১০ এক্স ডিজিটাল জুম এবং ৬ এক্স ভিডিও জুম।

ফোনটির বিশেষ ফিচার হলো ফেসিয়াল রিকগনিশন। ফোন ‘আনলক’ করতে ব্যবহারকারীর মুখের ছবি ফোনের ক্যামেরার মাধ্যমে উঠবে, তারপর সেই ছবি মিললে, ফোন আনলক হবে। তবে এটি শুধুমাত্র ফোন আনলক করতেই নয়, অনলাইন পেমেন্ট, ব্যাংকিংয়ের ক্ষেত্রেও এটি ব্যবহার করা যাবে।

সম্পূর্ণভাবে ওয়াটার ও ডাস্টপ্রুফ ফোনটিতে রয়েছে ওয়্যারলেস ফাস্ট চার্জিং টেকনোলজি। আইফোনের নতুন মডেলটি দু’টি ভার্সনে পাওয়া যাবে। একটিতে ইন্টারনাল স্টোরেজ ৬৪ গিগাবাইট এবং অন্যটিতে ২৫৬ গিগাবাইট। আইফোনের দাম পড়বে প্রায় ১ হাজার ৪০০ মার্কিন ডলারের বেশি। অনুষ্ঠানে মোট তিনটি আইফোন মডেল উন্মোচন করা হয়। এগুলি হল—আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং বহু-প্রতিক্ষিত আইফোন এক্স।

প্রথম আইফোন উদ্বোধনের দশমবার্ষিকী উপলক্ষে ক্যালিফোর্নিয়ায় একই সাথে যাত্রা শুরু করে স্মার্টওয়াচের উন্নত সংস্করণ অ্যাপল সিরিজ ৩, অ্যাপেল টিভির।