আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১২.১১.২০১৭

এখন ছবি তুলতে সবাই পছন্দ করে। সে কথা মাথায় রেখে সব সংস্থায় কিছু না কিছু নতুন মডেলের ক্যামেরা বাজারে নিয়ে আসছে।

এবার জাপানের সংস্থা প্যানাসনিক নতুন একটি মিররলেস ক্যামেরা বাজারে নিয়ে এসেছে। যার মডেল জি 9। এটি লেস পরিবর্তনযোগ্য ক্যামেরা। কোম্পানির এটি ফ্লাগশিপ ক্যামেরা। জি 9 ক্যামেরাটিতে আছে ২০.৩ মেগাপিক্সেলের মাইক্রো ফোর থার্ডস সেন্সর। এতে অপটিক্যাল লো পাস ফিল্টার এবং নতনু ভেনাস ১০ রেন্ডারিং ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

প্যানাসনিক দাবি করছে তাদের এই ক্যামেরাটি ৮০ মেগাপিক্সেলের স্টিল ছবি তুলতে পারে। ‘RAW’ ও জেপিজি ফরম্যাটেও ছবি তোলা যাবে। ক্যামেরাটিতে উন্নত ৫ এক্সিস স্টাবিলাইজেশন ব্যবহার করা হয়েছে।

ফলে এটি দিয়ে ৬.৫ স্টপ স্লোয়ার শাটার স্পিডে ছবি তোলা যাবে। এটি দিয়ে 6k কোয়্যালিটির ভিডিও করা যাবে। এতে প্যানাসনিকের ডিএফসি অটোফোকাস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে এটি মাত্র ০.০৪ সেকেন্ডে সাবজেক্টকে ফোকাস করতে পারে।

ইলেকট্রোনিক ওলিড ভিউফাইন্ডার সমৃদ্ধ ক্যামেরাটিতে ৩ ইঞ্চির আর্টক্যালকুলেটিং টাচক্রিন ডিসপ্লে রয়েছে। ক্যামেরাটি প্রফেশনাল ফটোগ্রাফারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এর বডির দাম করা হয়েছে ১৬৯৯ ডলার।