আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১৪.১১.২০১৭

বর্তমানে দেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়েছে। আগস্টের শেষে গ্রাহক ছিল ১৩ কোটি ৯৩ লাখের কিছু বেশি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) সূত্রে এই তথ্য জানা গেছে।

বিটিআরসি জানিয়েছে, ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা ছিল ১৪ কোটি ৭ লাখ ১৩ হাজার। এর মধ্যে গ্রাহক সংখ্যার শীর্ষে রয়েছে গ্রামীণফোন। প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা ৬ কোটি ৩ লাখ ৮৮ হাজার। দ্বিতীয় অবস্থানে আছে রবি। এর গ্রাহক সংখ্যা ৪ কোটি ১২ লাখ। বাংলালিংক আছে তৃতীয় অবস্থানে। যার গ্রাহক সংখ্যা ৩ কোটি ৩২ লাখের কিছু বেশি। সর্বশেষ অবস্থানে আছে টেলিটক। প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা ৩২ লাখ।

বিটিআরসি’র তালিকায় পিছিয়ে যাওয়া টেলিকম অপারেটর সিটিসিলের গ্রাহক সংখ্যা উল্লেখ করা হয়নি। কারিগরি প্রতিবন্ধকতার কারণে সিটিসেলের গ্রাহক সংখ্যা উল্লেখ করা হয়নি বলে জানিয়েছে বিটিআরসি। যারা বিগত ৯০ দিনের মধ্যে একবার সিম চালু করে হলেও ভয়েসকল, ইন্টারনেট কিংবা এসএমএস করেছেন তাদের অন্তর্ভু্ক্ত করা হয়েছে এই তালিকায়।

বিটিআরসি নিয়মিত প্রতিমাসে দেশের মোবাইল ফোন গ্রাহকদের সংখ্যার তালিকা প্রকাশ করে আসছে।