Thursday 27th of April 2017

সদ্য প্রাপ্তঃ

৯ জুলাই বাংলাদেশে আসছে পাকিস্তান * মুক্তিযোদ্ধারা পাচ্ছেন ৫ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা * আত্মহত্যা করলেন সাবেক রঞ্জি ক্রিকেটার * পরিবর্তন আসছে কলেজে ভর্তি প্রক্রিয়ায় * ৪ মে এসএসসির ফল প্রকাশ * মোহাম্মদপুরে গলিত লাশ উদ্ধার * এবার ফেসবুক লাইভে বাবার হাতে মেয়ে খুন * উপকূলে মার্কিন সাবমেরিন, লাইভ ফায়ার চালাচ্ছে উ.কোরিয়া * ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ফাইলেরিয়া মুক্ত রাষ্ট্র হবে : স্বাস্থ্যমন্ত্রী

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ফেক আইডি বন্ধ করে দিচ্ছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১৬.০৫.২০১৬ 

ফেসবুকের ফেক আইডি বন্ধ করা শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

রবিবার সন্ধ্যা থেকে ফেসবুক এ কাজ শুরু করেছে বলে জানা গেছে। তবে এ ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ থেকে এখনও কোন আনুষ্ঠানিক ঘোষণা পাওয়া যায়নি। তবে বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারী তাদের ফেসবুকের ফেক আইডি বন্ধ হয়ে যাওয়ার কথা জানিয়েছেন।
জানা গেছে, ফেসবুকে যেসব অ্যাকাউন্টকে সন্দেহজনক মনে হচ্ছে, সেসব অ্যাকাউন্টধারীদেরকে প্রমাণ দিতে নোটিফিকেশন পাঠাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টের বা অন্যান্য পরিচয়পত্রের স্ক্যানিং কপি পাঠাতে বলছে ফেসবুক কর্তৃপক্ষ। উপযুক্ত প্রমাণ না দিতে পারলে সেসব অ্যকাউন্ট বন্ধ করে দেওয়া শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ।
ফেসবুকের ব্যবহারকারীরা তাদের ফ্রেন্ডলিস্টে গেলে দেখতে পাবেন যে, ফ্রেন্ডলিস্টে আপনার অনেক বন্ধুর ছবি দেখা যাচ্ছে না। এর কারণ ওই বন্ধুর অ্যাকাউন্টটি ফেক হওয়ায় তা বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
ফ্রেন্ডলিস্টে যেসব বন্ধুর ছবি দেখা যাচ্ছে না, তাদের নামে ক্লিক করলে দেখা যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ একটি বার্তায় জানাচ্ছে যে, ওই অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয়েছে।
বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। কোনো ধরনের ভেরিফিকেশন ছাড়াই যে কেউ এই সাইটটি ব্যবহার করতে পারে বলে অনেকেই নানা নামে ফেক আইডি খুলে ব্যবহার করছে। সম্প্রতি ফেক আইডি থেকে জঙ্গি তৎপরতার বিষয়টি সামনে চলে আসায় এ উদ্যোগ নিয়েছে ফেসবুক।