Thursday 8th of December 2016

সদ্য প্রাপ্তঃ

***প্রধানমন্ত্রীর ৪ দিনের ভারত সফর স্থগিত***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

UCB Debit Credit Card

গুগল আইও উপলক্ষে ‘গুগল আই/ও এক্সটেন্ড বাংলাদেশ’

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১৬.০৫.২০১৬ 

ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে ১৮ মে থেকে শুরু হচ্ছে গুগলের বার্ষিক সম্মেলন ‘গুগল আই/ও’।

তারই আলোকে গুগল ডেভেলপারস গ্রুপ বাংলা আয়োজন করছে ‘গুগল আই/ও এক্সটেন্ড বাংলাদেশ’।

জিডিজি বাংলার এই আয়োজনের পৃষ্ঠপোষক অন্যরকম বিজ্ঞান বাক্স ও সহযোগিতায় রয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান ওখানেই ডটকম।

সংশ্লিষ্ট সুত্র মতে, গুগল আইও উপলক্ষে বাংলাদেশে ‘গুগল আই/ও এক্সটেন্ড বাংলাদেশ’র দর্শকদের জন্য থাকছে টেক টক পার্ট এবং ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ থেকে সরাসরি গুগল আই/ও সম্মেলন সম্প্রচার দেখার বাবস্থা। টেক টকে উপস্থিত থাকবেন গুগলের সাবেক কান্ট্রি কনসালটেন্ট খান মোহাম্মদ আনারুসালাম এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার বিভাগ প্রধান কাজী হাসান রবিন। তারা দুজনই গুগল ডেভেলপারস গ্রুপ বাংলার পরামর্শক হিসেবে কাজ করছেন। আরও থাকছেন গুগল উইমেন টেকমেকার বাংলাদেশ লিড ফারাহ নাফিযা এবং জিডিজি বাংলার সহকারী বাবস্থাপক রাহিতুল ইসলাম রুয়েল।

আয়োজন সম্পর্কে খান মোহাম্মদ আনারুসালাম বলেন, এই সম্মেলন থেকেই মূলত গুগলের পরবর্তী প্রযুক্তি আর চমকের ঘোষণা আসে। যা সারা পৃথিবীর প্রযুক্তি ও বিপণন পেশাজীবীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। গুগল আই/ও এক্সটেন্ড বাংলাদেশ প্রো্গ্রামের মূল উদ্দেশ্য সরাসরি গুগলের নতুন নতুন প্রযুক্তি দেখা এবং সেগুলো সবার কাছে পরিচয় করিয়ে দেওয়া।

বাংলাদেশে এই অনুষ্ঠান শুরু হবে ১৮ মে রাত ১১ টা থেকে, চলবে ভোর ৬ টা পর্যন্ত (উদ্ভাস একাডেমিক কেয়ার, হোসাফ টাওয়ার (৩য় তলা), মালিবাগ মোড়)।

তিনি আরো জানান যে, অনুষ্ঠান উপলক্ষে জিডিজি বাংলা অনলাইনে ইভেন্ট পেজ খুলেছে। ভাগ্যবান ৪০ জন  ‘গুগল আই/ও এক্সটেন্ড বাংলাদেশ’ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন।

অনুষ্ঠানে অংশগ্রহনে আগ্রহীদের এই

(https://plus.google.com/u/0/events/c9f1jm7vq3arh00e0k63hem3bfk?authkey=CKzNzenE3JeX1AE) লিংকে চোখ রাখতে হবে।

জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস এবারেও গুগল আইওতে অংশ নিচ্ছেন। জাবেদ সুলতান পিয়াস আইও এর আগে এক দিনের জিডিজি গ্লোবাল সামিটে অংশ নেবেন। এটি অনুষ্ঠিত হবে স্যানফ্রান্সিসকোর প্যালেন হোটেলে। এতে সারা পৃথিবীর জিডিজি লিডাররা অংশ নেবেন।

তিন দিনের এই সম্মেলনে গুগলের প্রযুক্তি ও বিপণন কৌশলের নানান বিষয়ে কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন থাকবে। শুরু হবে গুগল সিইও সুন্দর পিচাইয়ের কি নোটের মাধ্যমে। ১৮ মে ক্যালিফোর্নিয়া সময় সকাল ১০টা থেকে শুরু হওয়া এই কিনোট সরাসরি দেখা যাবে অনলাইনে।

উল্লেখ্য, গুগল অনুবাদে মাতৃভাষার জন্য সবচেয়ে বেশি অবদান রেখে নজির সৃষ্টি করাই গত বছর জিডিজি সামিটে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করা হয়। ইন্টারনেটে নিজের ভাষাকে সমৃদ্ধ করতে বাংলাদেশের এই উদাহরণ থেকে সারা পৃথিবীর শেখার আছে বলে মন্তব্য করেছিলেন গুগল ট্রান্সলেট কমিউনিটির প্রোগ্রাম ম্যানেজার স্ভিটা কালম্যান।