Sunday 30th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** রোজা সামনে রেখে টিসিবির পণ্য বিক্রি শুরু ১৫ মে; ২৮১১ জন পরিবেশক ও ১৮৫ ট্রাকের মাধ্যমে বিক্রি করা হবে চিনি * হাওরে বাঁধ নির্মাণে গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে: সুনামগঞ্জে প্রধানমন্ত্রী * ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের বাড়িতে প্রতিপক্ষের হামলা, সংঘর্ষে নিহত ১ * অর্থ মন্ত্রণালয়ের ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান’ বিভাগের নাম এখন শুধু ‘আর্থিক প্রতিষ্ঠান’* সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় এক ইউপি চেয়ারম্যানের ঝুলন্ত লাশ উদ্ধার * নিউ ইয়র্কে মুক্তিযোদ্ধা ও আবৃত্তিশিল্পী কাজী আরিফের জানাজা, মরদেহ দেশে আসবে মঙ্গলবার

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

সেরা ম্যাকবুক ও কার্যকর মডেলটি কিভাবে খুঁজে নেবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১৬.০৫.২০১৬ 

বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের ম্যাকবুক ব্যবহার করা মানে অন্য সব ল্যাপটপের তুলনায় মানসম্মত কোনো ল্যাপটপ ব্যবহার করা।

কিন্তু আপনার জন্য উপযুক্ত সঠিক মডেলটি কিভাবে বাছবেন? বেশ কয়েকটি মডেল থেকে উপযুক্ত মডেলটি বেছে নেওয়া অত্যন্ত কঠিন বলেই জানাচ্ছেন ব্যবহারকারীরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট। সম্প্রতি সম্পূর্ণ নতুন মডেলের ১২ ইঞ্চি ম্যাকবুক বাজারে এনেছে। নতুন এ ম্যাকবুকে রয়েছে বেশ কিছু আকর্ষণীয় ফিচারের সমাহার। এ ছাড়া রয়েছে ১৩ ইঞ্চি মনিটরের ম্যাকবুক প্রো। অবশ্য ১২ ইঞ্চি ম্যাকবুকের মডেলটিতে আগের মডেলের দুর্বলতাগুলো দূর করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে অ্যাপল। এ ছাড়া এতে ব্যবহৃত হয়েছে আগের তুলনায় উন্নতমানের প্রসেসর, দ্রুতগতির র‌্যাম ও উন্নতমানের গ্রাফিক্স। এতে নতুন ম্যাকবুকের পারফরমেন্স যেমন বাড়বে তেমন কাজও সহজ হয়ে আসবে বলে দাবি অ্যাপলের। ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে ওজন ও অন্যান্য মাপের বিষয়টি অনেকের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।
আপনার যদি বহন করার জন্য হালকা ও পাতলা ল্যাপটপ দরকার হয় তাহলে ১২ ইঞ্চির ম্যাকবুক দেখতে পারেন। তবে ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রোতে রয়েছে বেশ কয়েকটি সুবিধাজনক পোর্ট ও শক্তিশালী ব্যাটারি। এ কারণে সামান্য ভারী হলেও তা যথেষ্ট কার্যকর। অবশ্য আরেকটি বিষয় চিন্তা করতে হবে- এতে রেটিনা ডিসপ্লে নেই। সে ক্ষেত্রে উন্নতমানের রেটিনা ডিসপ্লের কারণে কিছুটা এগিয়ে রয়েছে ১২ ইঞ্চি ম্যাকবুক। তবে ২০১৫ সালে ম্যাকবুক বেশ কয়েকটি সাধারণ কাজ করতেও দুর্বলতার পরিচয় দিয়েছিল।
একসঙ্গে বেশ কয়েকটা ক্রোম ট্যাব খোলার অসুবিধা ও অন্যান্য কয়েকটা অ্যাপ চালানোর সে দুর্বলতাগুলো এবার কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা। অ্যাপল আগের মডেলগুলোর তুলনায় এবার প্রসেসরসহ অন্যান্য যন্ত্রাংশের মান উন্নত করায় ধারণা করা হচ্ছে এর পারফরমেন্স যথেষ্ট ভালো হবে। মূল্যের দিক দিয়ে ম্যাকবুক ও ম্যাকবুক প্রো-র মাঝে যথেষ্ট পার্থক্য রয়েছে। ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রোতে রয়েছে কোর আই৫ প্রসেস। এটি কোর এম প্রসেসরের তুলনায় শক্তিশালী। নতুন ম্যাকবুকের ১২ ইঞ্চি মডেলের দাম ১,২৯৯ ডলার। অন্যদিকে ১৩ ইঞ্চি ম্যাকবুক এয়ার-এর মূল্য ৯৯৯ ডলার।

এ বিষয়টিও সঠিক মডেল বেছে নিতে যথেষ্ট প্রভাবিত করতে পারে। ম্যাকবুকের একজন ক্রেতা স্টক স্টেইন। তিনি নিজের এডিটিং কাজের জন্য ম্যাকবুক ও ম্যাকবুক প্রো-র মাঝে কোনটা নেবেন, তা নিয়ে খুবই দ্বিধায় ছিলেন। এ ছাড়া তার পছন্দের তালিকায় ছিল আইপ্যাডও। এত মডেল থেকে কোনটি নেবেন এ সমস্যাটির সমাধানে তিনি বহু মানুষের সঙ্গে আলাপ করার চেষ্টা করেন। তবে তাতে কোনো সঠিক সমাধান পাননি তিনি। ফলে ঠিক কোন মডেলটি নেবেন তা জানার জন্য নিজেই অনুসন্ধান শুরু করেন। 

শেষ পর্যন্ত তিনি ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো মডেলটি বেছে নেন। এ মডেলটি বেছে নেওয়ার কারণটি তিনি ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, ১২ ইঞ্চি মডেলটি মূলত দুটি মডেলের সমন্বয়। আইপ্যাড ও ম্যাকবুক উভয়েরই মাঝামাঝি এ ১২ ইঞ্চি ম্যাকবুক। এ কারণে সঠিক কাজের প্রয়োজনীয়তা এখানে উপেক্ষিত থাকতে পারে। ফলে নিজের সিদ্ধান্ত অত্যন্ত সঠিক বলেই মনে করছেন স্টক স্টেইন।