Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Star Cure

বিডিনিউজডেস্ক.কম| তারিখঃ ২০.১০.২০১৯

গ্রুপের সহপ্রতিষ্ঠান ফারইস্ট স্পিনিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডে ২৫ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ফারইস্ট নিটিং

অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মাধ্যমে ভবিষ্যতে নিজেদের ব্যবসার প্রসার ঘটবে বলে কোম্পানিটি আশা করছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ফারইস্ট নিটিংয়ের পর্ষদ। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও বাকি ৫ শতাংশ স্টক লভ্যাংশ। বৃহস্পতিবার অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এ সুপারিশ করা হয়।

সমাপ্ত হিসাব বছরে ফারইস্ট নিটিংয়ের শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ২৮ পয়সা। এ হিসাবে সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস কমেছে ২৪ দশমিক ২২ শতাংশ। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৪৮ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২১ টাকা ৪৫ পয়সা।

ঘোষিত লভ্যাংশ, সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য এজেন্ডা পর্যালোচনার জন্য আগামী ৫ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় গাজীপুরের চন্দ্রায় কোম্পানির কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ নভেম্বর।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় বস্ত্র খাতের তালিকাভুক্ত কোম্পানিটি। সে হিসাব বছরে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৪১ পয়সা। হিসাব বছর শেষে এনএভিপিএস দাঁড়ায় ২১ টাকা ৪৫ পয়সা। ২০১৭ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ফারইস্ট নিটিং। সে হিসাব বছর কোম্পানিটির ইপিএস হয় ২ টাকা ১৬ পয়সা।

সর্বশেষ রেটিং অনুসারে, ফারইস্ট নিটিংয়ের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। সর্বশেষ নিরীক্ষিত-অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার ফারইস্ট নিটিং শেয়ারের সর্বশেষ দর ছিল ১০ টাকা ৬০ পয়সা। সমাপনী দর ছিল ১০ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১০ টাকা ২০ পয়সা ও ১৯ টাকা ৪০ পয়সা।

২০১৪ সালে তালিকাভুক্ত ফারইস্ট নিটিংয়ের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২০৪ কোটি ২৪ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৫১ কোটি ৫১ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৬৭ দশমিক ৫৮ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১২ দশমিক ৬০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ১৯ দশমিক ৮২ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৮ দশমিক ২, সর্বশেষ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে যা ৮ দশমিক ৮৫।