আজ মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** বনানীতে দুই তরুণীকে ধর্ষণের মামলায় আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাতসহ পাঁচজনের বিচার শুরু * ভিয়েতনাম থেকে ২০ হাজার মেট্রিক টন চালের প্রথম চালান নিয়ে বন্দরে ভিড়েছে জাহাজ * লালমনিরহাটের হাতীবান্ধায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে সংঘর্ষে চালক নিহত * তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা * সীতাকুণ্ডে নয় শিশুর মৃত্যু ও ৪৬ জনের অসুস্থতার কারণ এখনও শনাক্ত করা যায়নি * চিকিৎসকরা বলছেন, ত্রিপুরা পাড়ার অসুস্থ শিশুরা মারাত্মক অপুষ্টিতে ভুগছে * ৫৬ ইউনিয়ন পরিষদ এবং একটি করে পৌরসভা ও জেলা পরিষদের কয়েকটি ওয়ার্ডে ভোট চলছে * চট্টগ্রামে ইয়াবা ও চোলাই মদসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর * দুর্নীতির দায়ে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার সাড়ে নয় বছরের কারাদণ্ড

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ডিএসই'তে সূচক কমেছে ১০ পয়েন্ট

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ২৭.০২.২০১৬

সূচকের নিম্নমুখী এবং লেনদেনের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে

গেলো সপ্তাহে কার্যক্রম শুরু করে ঢাকা স্টক এক্সচেঞ্জ। সপ্তাহের মাঝামাঝিতে বাড়লেও শেষদিকে এসে কমে যায় লেনদেন এবং সূচক। সপ্তাহশেষে লেনদেন কমে ৮শ' ৮৯ কোটি টাকা, সূচক কমে ১০ পয়েন্ট।

গেলো সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ডিএসই'তে লেনদেন হয় ৪শ' ৬৮ কোটি ৬৮ লাখ টাকা। যা এর আগের সপ্তাহের শেষ কার্যদিবসের চেয়ে ২৭ কোটি ৯১ লাখ টাকা বেশি। আর সূচক ছিলো ৪ হাজার ৫শ' ৭৭ পয়েন্ট।

দ্বিতীয় কার্যদিবস লেনদেন বেড়ে দাঁড়ায় ৫ শ' ৭১ কোটি ২৪ লাখ টাকা। এদিন সূচক ছিলো ৪ হাজার ৫ শ' ৯৮ পয়েন্ট। লেনদেন এবং সূচকের এ পরিমাণ পুরো সপ্তাহের মধ্যে সর্বোচ্চ।

তৃতীয় কার্যদিবস থেকে ডিএসই'তে কমতে থাকে লেনদেন ও সূচক। চতুর্থ এবং শেষ কার্যদিবসে ডিএসই'তে লেনদেন হয় ৪ শ' ৫৯ কোটি ৭৯ লাখ টাকা। এদিন সূচক ছিলো ৪ হাজার ৫ শ' ৬৭ পয়েন্ট। লেনদেন এবং সূচকের এ পরিমাণ পুরো সপ্তাহের মধ্যে সর্বনিম্ন।

গেলো সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১শ' ১০ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১শ' ৮৩ টির এবং অপরিবর্তিত ছিলো ৩৭ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

গেলো সপ্তাহে শেয়ারের দাম বাড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিলো লঙ্কাবাংলা ফিন্যান্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, তাল্লু স্পিনিং, দ্যা ঢাকা ডাইং এবং ফোনেক্স ফিন্যান্স। অন্যদিকে শেয়ারের দাম কমা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রাইম ফিন্যান্স, সামিট অ্যালায়েন্স পোর্ট, কেয় এন্ড ক্যু, কাশেম ড্রাইসেলস এবং ডেল্টা ব্র্যাক হাউজিং উল্লেখযোগ্য।