আজ বুধবার, ২৪ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর * সাত দফা দাবিতে উত্তরবঙ্গে পণ্যবাহী যানবাহনের ধর্মঘট আরও ২৪ ঘণ্টা বাড়ছে * যশোরের ঝিকরগাছা উপজেলায় বাস্তুহারা লীগের এক নেতাকে কুপিয়ে হত্যা, একজন আটক * সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা * সুন্দরবনে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের থাবায় মৌয়ালের মৃত্যু * সৌদি আরবে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শুভেচ্ছা বিনিময়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ডিএসই ২০১৬: বৈদেশিক লেনদেনে রেকর্ড

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৮.০১.২০১৭

বৈদেশিক লেনদেনের ক্ষেত্রে ২০১৬ সাল অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে নতুন মাইলফলক সৃষ্টি করেছে।

২০১৬ সালে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৮৭,৭৩৩ মিলিয়ন টাকা। এর মধ্যে কেনা সিকিউরিটিজের পরিমাণ ৫০,৫৭০ মিলিয়ন টাকা এবং বিক্রিত সিকিউরিটিজের পরিমাণ ৩৭,১৬৩ মিলিয়ন টাকা।

২০১৫ সালে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ ছিল ৭৪,৬৫৪ মিলিয়ন টাকা। এর মধ্যে কেনা সিকিউরিটিজের পরিমাণ ৩৮,২৫৪ মিলিয়ন টাকা এবং ব্রিক্রিত সিকিউরিটিজের পরিমাণ ৩৪,৩৯৯ মিলিয়ন টাকা। পুঁজিবাজারের বিদেশি বিনিয়োগকারীগণের কেনার প্রবণতা লক্ষণীয় যা বাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগের সংকেত দেয়।

২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর ৬৭১.৮৩ মিলিয়ন টাকা এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩এম ধারা অনুযায়ী স্পন্সর এবং প্লেসমেন্ট সিকিউরিটিজ বিক্রয় বাবদ ২১৩.৭৪ মিলিয়ন টাকা সংগ্রহ করে।

এর আগের ২০১৫-১৬ অর্থবছরে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনেদেনের পরিমাণ কমে যাওয়ায় আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর সংগ্রহ করে ১০৭২.৪৬ মিলিয়ন টাকা এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩ এম ধারা অনুযায়ী স্পন্সর এবং প্লেসমেন্ট সিকিউরিটিজ বিক্রয় বাবদ ৫০৫.৪১ মিলিয়ন টাকা সংগ্রহ করে সরকারি কোষাগারে জমা দিয়েছে।

এদিকে ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স ১৯৮৪ সেকশন ৫৪ অনুযায়ী ঢাকা স্টক এক্সচেঞ্জ লি. ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী সময়ে প্রথমবারের মতো শেয়ারহোল্ডারদের কাছ থেকে লভ্যাংশ আয়ের ওপর উৎসে কর কর্তন করে ২০১৬ সালের ১৫ জুন ডিএসই'র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আবদুল মতিন পাটওয়ারী কর অঞ্চল ১৩-এর কমিশনার সেলিম আফজালের কাছে ৩৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ৫৯৯ টাকার চালান হস্তান্তর করেন। উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মার্চ ৮২২তম বোর্ড সভায় ডিএসই'র শেয়ারহোল্ডারগণকে ১০ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। যা বিদায়ী বছরের ৩১ মার্চ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে ৫৪তম বার্ষিক সাধারণ সভায় অনুমোদন করা হয়। পরবর্তী সময়ে ৩০ মে থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জ লি. শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ বিতরণ করে।