আজ মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

পুঁজিবাজারে পালে হাওয়া

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১০.০১.২০১৭

দেশের পুঁজিবাজারে পালে হাওয়া লেগেছে।

গতকাল প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সাড়ে ৫ বছরের মধ্যে সর্বোচ্চ আর্থিক লেনদেন হয়েছে। একইসঙ্গে মূল্যসূচক গত সাড়ে ২৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।মঙ্গলবার ডিএসইতে ১ হাজার ৬৯৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ২০১১ সালের ৩১ জুলাইয়ের মধ্যে এটিই ডিএসইর সর্বোচ্চ লেনদেন। এবিষয়ে ডিএসইর সাবেক পরিচালক ও মর্ডান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর -ই নাহারিন মুন্নি বলেন, বর্তমানে দেশে রাজনৈতিক অস্থিরতা নেই। তার প্রভাব পুঁজিবাজারে পড়েছে।

তিনি বলেন, পুঁজিবাজারে নতুন নতুন বিনিয়োগকারী বাজারে আসছে সে কারনে লেনদেন বৃদ্ধি পাচ্ছে। খুজস্তা বলেন, ব্যংকের সুদের হার কমান প্রভাবও পুঁজিবাজারে পড়েছে।তিনি আরও বলেন, এভাবে দেশের রাজনৈতিক স্থিতিশীল থাকলে লেনদেন সামনে আরও বাড়বে। আগেরদিন সোমবার লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকা। এ হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৪৫০ কোটি ১৫ লাখ টাকা বা ৩৬.১০ শতাংশ। মঙ্গলবার ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬২.৭৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৭৭.৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। যা প্রায় গত সাড়ে ২৬ মাস বা ২০১৪ সালের ১৯ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ। গতকাল ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২১৮টি বা ৬৬.৮৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ৭৫টি বা ২৩.০১ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ৩৩টি বা ১০.১২ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র শেয়ার। এদিন কোম্পানির ৬৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের ৪৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এ্যাপোলো ইস্পাত।অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ১২৭.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮২৭.৬৪ পয়েন্টে। এদিন সিএসইতে ১০৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮৭টি’র, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টির।