Friday 28th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সৌজন্য সাক্ষাৎ * ঢাকার কামরাঙ্গীর চর থেকে অপহৃত শিশু সুমাইয়াকে ২৪ দিন পর উদ্ধার করেছে পুলিশ * চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানায় বড় ধরনের বিস্ফোরণের শব্দ, ঘটনাস্থলে বোমা নিষ্ক্রিয়কারী দল * পাবনা শহরে এক বেকারি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা * টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুই চালক নিহত

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ডিএসইতে রাজস্ব আদায় কমেছে

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৩.০৩.২০১৬

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি বছর জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে রাজস্ব আদায়ের পরিমাণ কমেছে।

একমাসের ব্যবধানে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে ৪ কোটি ৭৪ লাখ ৭২ হাজার ৯২৩ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারি মাসে ডিএসইতে রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ১৬৪ টাকা। জানুয়ারি মাসে ডিএসইতে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১৫ কোটি ৫৪ লাখ ১৫ হাজার ৮৭ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে ডিএসই থেকে সরকার রাজস্ব হারিয়েছে ৪ কোটি ৭৪ লাখ ৭২ হাজার ৯২৩ টাকা।

শেয়ারবাজার থেকে সরকার দুই ভাবে রাজস্ব সংগ্রহ করে। এর মধ্যে একদিকে ডিএসইর ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে, অপরদিকে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব সংগ্রহ করে সরকার।

এদিকে, ফেব্রুয়ারিতে ডিএসইর সদস্য ব্রোকারেজ হাউজগুলো থেকে ৮ কোটি ৬৪ লাখ ২১ হাজার ৪৬৭ টাকা রাজস্ব আদায় করেছে সরকার। আগের মাসে জানুয়ারিতে এসব প্রতিষ্ঠানে থেকে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১১ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার ৩০৭ টাকা। সেই তুলনায় ফেব্রুয়ারিতে ব্রোকারেজ হাউজগুলো থেকে রাজস্ব আদায়ের পরিমাণ কমেছে ২ কোটি ৭০ লাখ ৭৪ হাজার ৮৪০ টাকা।

অপরদিকে, উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ফেব্রুয়ারিতে রাজস্ব আদায়ের পরিমাণ ২ কোটি ১৫ লাখ ২০ হাজার ৬৯৭ টাকা। যা জানুয়ারির তুলনায় ২ কোটি ৩ লাখ ৯৮ হাজার কম। জানুয়ারিতে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৪ কোটি ১৯ লাখ ১৮ হাজার ৭৮০ টাকা।