আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.১১.২০১৭

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায় শেষ হয়েছে লেনদেন, বেচাকেনা বেড়েছেও।

তবে দুই স্টক এক্সচেঞ্জেই দর কমেছে অধিকাংশ সিকিউরিটিজের।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩০ দশমিক ২২ পয়েন্ট বা দশমিক ৪৯ শতাংশ বেড়ে ৬ হাজার ২২৩ দশমিক ৭৮ পয়েন্টে উন্নীত হয়। ১৫ দশমিক ২৪ পয়েন্ট বা দশমিক ৬৮ শতাংশ বেড়ে ২ হাজার ২৫৯ দশমিক ৩৪ পয়েন্টে উঠেছে স্টক এক্সচেঞ্জটির ব্লু-চিপ সূচক ডিএস৩০। আর ১ দশমিক ৬১ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ বেড়ে ১ হাজার ৩৪২ দশমিক ৮৯ পয়েন্টে অবস্থান করছে শরিয়াহ সূচক ডিএসইএস।

সারা দিনে ডিএসইতে ২৮ কোটি ৫ লাখ ৮০ হাজার ৫৫৬টি শেয়ার, করপোরেট বন্ড ও মিউচুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়, যার বাজারদর ছিল ৯৮৩ কোটি ৪৮ লাখ ৮৫ হাজার টাকা। আগের কার্যদিবসে তা ছিল ৮৭০ কোটি ৫৪ লাখ ৩৮ হাজার টাকা। লেনদেনকৃত সিকিউরিটিজের মধ্যে দিন শেষে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ২০৪টির ও অপরিবর্তিত ছিল ৩৪টির বাজারদর।

এদিকে দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসসিএক্স ৬৭ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৮৫ দশমিক ৩ পয়েন্টে উন্নীত হয়। ২৬ দশমিক ৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ২৬৯ দশমিক ১৪ পয়েন্টে অবস্থান করছে স্টক এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানিগুলোর সূচক সিএসই ৩০। সিএসইতে কেনাবেচা হয়েছে ৬৯ কোটি ৩৮ লাখ ২৬ হাজার ৯১৯ টাকার সিকিউরিটিজ, যা এর আগের কার্যদিবসে ছিল ৪৮ কোটি ২৭ লাখ ৯৬৮ টাকা। এদিন লেনদেনকৃত সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ১৪১টির ও অপরিবর্তিত ছিল ২৪টির বাজারদর।