আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

স্পোর্টস ডেস্ক | তারিখঃ ১১.১১.২০১৭

পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের বিশ্বাস পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারতীয়

ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) রাজি করানোর ক্ষমতা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নেই।

কিংবদন্তী এ ফাস্ট বোলারের উদ্ধৃতি দিয়ে জিও টিভি জানায়, আমি মনে করি না বিসিসিআইকে রাজি করাতে চাপ দেয়ার কোন ক্ষমতা আইসিসির আছে। তবে আমি সব সময়ই বলে আসছি মানুষের মধ্যে যোগাযোগ অত্যন্ত অপরিহার্য্য। রাজনীতি ও খেলাধুলাকে এক করা উচিত নয়।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার কোন এ্যাশেজ সিরিজের চেয়েও ভারত-পাকিস্তান ম্যাচ বড় বলেও উল্লেখ করেন আকরাম। তিনি বলেন, এ্যাশেজের চেয়ে ভারত-পাকিস্তানের মধ্যকার একটি ম্যাচ দেখা অনেক বেশি উপভোগ্য। এ্যাশেজ সিরিজ দেখে দুই কোটি মানুষ। পক্ষান্তরে ভারত-পাকিস্তান ম্যাচ দেখে একশ কোটি মানুষ।

আইসিসি প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন গত সেপ্টেম্বর মাসে স্পষ্ট করে বলেছেন, পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক ম্যাচ খেলতে বিশ্ব নির্বাহী সংস্থা ভারতকে চাপ দিতে পারে না। পাকিস্তানের চেয়ে ভারতীয় ক্রিকেটকে আইসিসি বেশি গুরুত্ব দেয়, এমন ধারণাও ভুল বলে জানান রিচার্ডসন।

তিনি বলেন, ভারত যদি পাকিস্তানের বিপক্ষে খেলতে প্রস্তুত না থাকে, আমরা তাদেরকে এমন কিছু করতে চাপ দিতে পারি না। আইসিসি অবশ্যই প্রতিটি সদস্য রাষ্ট্রের মধ্যে সুসম্পর্ক চায়। তারা একে-অপরের বিপক্ষে আইনগত ব্যবস্থা নেয়া থেকে সদস্যদের নিরুৎসাহিত করে। তিনি বলেন, আপনাদের বুঝতে হবে দ্বিপাক্ষিক সিরিজ সব সময়ই অনুষ্ঠিত হয় দুই ক্রিকেট বোর্ডের চুক্তির ভিত্তিতে।

২০০৮ সালের পর থেকে পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বার বার স্বীকৃতি জানিয়ে আসছে ভারত। ২০১৪ সালে ভারত-পাকিস্তান বোর্ডের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। কিন্তু সে চুক্তির প্রতি সম্মান না দেখানোয় বিসিসিআইর বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করার হুমকি দিচ্ছে পিসিবি।