আজ শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

স্পোর্টস ডেস্ক | তারিখঃ ১৪.১১.২০১৭

এও কি বিশ্বাস করা সম্ভব? ২০০৬ সালের চ্যাম্পিয়ন তারা। আর তাদের ছাড়াই চলবে রাশিয়া বিশ্বকাপ!

এটি কি জিদানের অভিশাপ নাকি নিজেদের দুর্বলতা! গত ৫৯ বছরে এমন দুর্ঘটনা আর ঘটেনি ইতালিতে।

ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের চৌকাঠ পেরোতে পারেনি তারা। আজ্জুরিদের হারিয়ে ২০১৮ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে সুইডেন। প্লে অফের দ্বিতীয় লেগ হয়েছে গোলশূন্য ড্র, তাতেই কাজ হয়ে যায় সুইডেনের। প্রথম লেগের ১-০ গোলের জয়ের সুবিধা নিয়ে বিশ্বকাপের মূল পর্বে উঠে গেছে তারা।

মিলনের সান সিরোয় আজ সোমবার দিবাগত রাতে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। প্রথম লেগে ১-০ গোলে জয় লাভ করায় বিশ্বকাপের নিজেদের খেলার সুযোগ পেয়ে গেল সুইডেন। এর ফলে ১২ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে গেল ২০০৬ সালে জার্মান আসরে খেলা সুইডেন।

নব্বই মিনিটের খেলার বেশির ভাগ সময় বলের নিয়ন্ত্রণ ছিল ইতালির কাছে। বেশ কয়েকবার সুইডেনের গোল পোস্টে সংঘবদ্ধভাবে আক্রমণও চালায় ইতালি। কিন্তু গোলের দেখা কোনোভাবেই পায়নি দলটি। এদিকে ইতালির গোল পোস্টে সেভাবে আক্রমণ না করতে পারলেও তাদের ঠেকিয়ে রাখতে পেরে অবশ্যই প্রশংসার দাবি রাখেন সুইডেনের খেলোয়াড়েরা।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে ইতালি। একের পর এক আক্রমণে প্রতিপক্ষ শিবিরকে ব্যতিব্যস্ত করে তোলে। তবে চিরো ইম্মোবিলে ও আলেস্সান্দো ফ্লোরেন্সিদের বার বার হতাশ করে দুর্ভেদ্য প্রাচীর হয়ে সামনে দাঁড়ানো সুইডেন গোলরক্ষক।

ভাগ্যকে দোষ দেওয়া ছাড়া আর কিছুই করার নেই ইতালির। গোলের কম চেষ্টা তো আর করেনি তারা। একের পর এক আক্রমণে ব্যস্ত রেখেছে তারা সুইডেনের রক্ষণভাগকে। শুরুর দিকের হিসাব না হয় বাদই রাখা হলো, শেষদিকে স্বাগতিকরা যে প্রচেষ্টা চালিয়েছে, সেখানে আসলে ফুটবলদেবতা মুখ তুলে তাকাননি। নইলে নির্ধারিত সময়ের শেষ ৫ মিনিটে অন্তত দুটি গোল পেতে পারলো ইতালি।