Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

ঈদের পর ভোটার হালনাগাদ শুরু

বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ২৫.০৫.২০১৫

নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, সিটি নির্বাচনসহ নানা কারণে এবার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম একটু দেরিতে শুরু হচ্ছে। সেই অনুযায়ী প্রস্তুতিও নেয়া হচ্ছে।

ইসি সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

মো. শাহনেওয়াজ বলেন, জাতীয় পরিচয়পত্র দেয়ার জন্য এবার হালনাগাদে ১৫ বছর বয়স পর্যন্ত দেশের সব নাগরিকের তথ্য সংগ্রহ করা হবে।

পর্যায়ক্রমে কমিশন আরো কম বয়সীদেরও তথ্য সংগ্রহের উদ্যোগ নেবে উল্লেখ করে তিনি বলেন, ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় এসব নাগরিকের নাম চলে যাবে।

তিনি বলেন, আগামী ঈদের পর সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

গত কমিশন বৈঠকে ১৫ বছর বয়সী দেশের সব নাগরিককে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় কমিশন। এতে বয়স প্রমাণের জন্য শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিকের রেজিস্ট্রেশন কার্ড আমলে নেয়া হবে, আর তা না থাকলে জন্ম সনদও বিবেচ্য হবে।

সিদ্ধান্তে বলা হয়, যারা ২০০০ সালের ১ জানুয়ারির পূর্বে জন্মগ্রহণ করেছেন তাদের তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। চলতি বছরের জুলাই থেকেই এসব নাগরিকদের তথ্য সংগ্রহ করার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য তিন ধাপে তথ্য সংগ্রহ করা হবে। এতে ৭২ লাখ ১৫ হাজার নাগরিকের তথ্য সংগ্রহ করার পরিকল্পনা রয়েছে।