আজ মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৮.০৯.২০১৭

পটুয়াখালীর কলাপাড়ায় ওমফেলোসিলি নামের বিরল রোগে আক্রান্ত এক নবজাতকের জন্ম হয়েছে।

খাদ্যনালীর অংশবিশেষ নাভীর পাশ থেকে পেটের বাহিরে থাকা অবস্থায় মা নাজমা বেগম এ পূত্র সন্তান প্রসব করেন।

জানা যায়, শনিবার বিকেল সাড়ে তিন টার দিকে কলাপাড়া হাসপাতালে শিশুটি প্রসবের পরে সেবিকারা দেখে অবাক হয়ে যায়। নবজাতক শিশু ও মা নাজমা বেগমকে প্রাথমিক চিকিৎসা শেষে ওইদিনইরাতে বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

কলাপাড়া হাসপাতাল সূত্রে জানা গেছে, উপজেলার ধুরাসার ইউনিয়নের নয়াপাড়া গ্রামের জসিম মিয়ার গর্ভবতী স্ত্রী নাজমা বেগমের প্রসব বেদনা শুরু হলে শনিবার দুপুর দুইটা ২৫ মিনিটে তাকে কলাপাড়া হাসপাতালে ভর্তি করা হয়। ওইদিন সাড়ে তিন টার দিকে কোন অস্ত্রোপচার ছাড়াই আড়াই কেজি ওজন ওমফেলোসিলি নামের বিড়ল রোগে আক্রান্ত পুত্র সন্তান প্রসব করেন নাজমা। তবে নবজাতক ওই শিশু ও মা সুস্থ রয়েছে। তাদেরকে বরিশাল থেকে ঢাকায় রেফার করা হয়েছে বলে জানা গেছে।

কলাপাড়া হাসপাতালের চিকিৎসক ডাক্তার মাহাবুবুর রহমান সজীব জানান, শিশুটি ওমফেলোসিলি রোগে আক্রান্ত। এ রোগ নিয়ে সাধারণত বাংলাদেশে ৪ হাজার শিশুর মাঝে এক জন শিশু আক্রান্ত হয়ে জন্মগ্রহণ করে। প্রাথমিক চিকিৎসা দিয়ে ওই শিশুকে বরিশাল রেফার করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।