Monday 5th of December 2016

সদ্য প্রাপ্তঃ

***‘আল্লাহ’ লেখা পাপোশ প্রত্যাহার করে নিলো অ্যামাজন* রাজধানীর গুলিস্তানে ফুটপাতের হকারদের উচ্ছেদের সময় অস্ত্র উঁচিয়ে গুলি ছোড়া সেই দুই ছাত্রলীগ নেতার জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

UCB Debit Credit Card

ম্যাজিস্ট্রেটের ওপর জেলেদের হামলা

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৩.০৩.২০১৬

চাঁদপুরের এনডিসি লিটুস লরেন্স চিরানের নেতৃত্বে জাটকা নিধন অভিযান চলাকালে নির্বাহী ম্যাজিস্টেটের অভিযানে হামলা চালিয়েছে জেলেরা।

চাঁদপুর জেলার হরিণা এলাকায় শনিবার রাত ৯টার দিকে ম্যাজিস্টেটের উপর জেলেরা ইট-পাটকেল নিক্ষেপ করে। রাত ৯টার দিকে হানারচর ইউনিয়নের হরিণা রাঢ়ীকান্দি এলাকায় গেলে জেলেরা সংঘবদ্ধ হয়ে চাঁদপুরের এনডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লিটুস লরেন্স চিরানের নেতৃত্বে নৌ-পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পরে জেলা প্রশাসকের পরামর্শক্রমে ম্যাজিস্ট্রেট অভিযান সংক্ষিপ্ত করে চলে আসেন।

জাটকা ও ইলিশ রক্ষা অভিযান শুরু হবার পর থেকে প্রতি বছর কমপক্ষে ২/৪ বার হরিণা এলাকায় জেলেদের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়। ওই এলাকার জেলেরা সহিংস অবস্থায় প্রতিবার’ই অবস্থান করে। নিহত না হলেও প্রতি বছরই অর্ধ শতাধিক জেলে আহত হয়। এ কারণে জেলা প্রশাসক তাদের সাথে সংঘর্ষে না গিয়ে কঠোর অবস্থানে থেকে জাটকা রক্ষা কার্যক্রম পরিচালনার নির্দেশ দেন সংশ্লিষ্টদের।

এদিকে অভয়াশ্রমের শুরু থেকেই সদর উপজেলার আনন্দবাজার, রণাঘোয়াল, দোকানঘর, বহরিয়া, লক্ষ্মীপুর, হরিণা, আখনেরঘাট ও চরাঞ্চলগুলোতে জেলেরা দেদারছে নিধন করছে জাটকা ইলিশ। নৌ-পুলিশের কিছু অসাধু কর্মকর্তাদের সাথে যোগসাজস করেই জেলেরা জাটকা নিধন করছে বলে অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, ১ মার্চ থেকে ইলিশ সংরক্ষণে ‘অভয়াশ্রম কর্মসূচি’ ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। এ দু’মাস চাঁদপুরের পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় জাল ফেলা যাবে না। ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০০৬ সাল থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ১শ কিলোমিটার এলাকায় দেশের ৫টি অঞ্চলে এ কর্মসূচি শুরু হয়। এ নির্দিষ্ট সময় কেউ মাছ শিকার করলে তার বিরুদ্ধে জেল-জরিমানার বিধান রয়েছে।