Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

"ব্লাস্ট" এ অগ্নিকাণ্ড, পুড়ে গেছে ১৭০০ নথি

বিডিনিউজডেস্ক.কম   
তারিখঃ ০৬.০৬.২০১৫   

শুক্রবার দুপুরে বরিশাল জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) কার্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই কার্যালয়ে থাকা ১৭শ নথিপত্র, কম্পিউটার, আইনের বইসহ যাবতীয় আসবাবপত্র পুড়ে ছাই হয়ে গেছে।

ফায়ার সার্ভিসের ফায়ারম্যান মো. রিয়াজ বলেন, অগ্নিকাণ্ডে প্রায় ৫ লাখ টাকার মালামাল পুড়ে গেছে। নথিপত্রই বেশি নষ্ট হয়েছে। কি কারণে অগ্নিকাণ্ড ঘটলো তা তদন্ত চলছে।

বরিশাল ব্লাস্টের ফিন্যান্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার সাবিনা নাজনীন জানান, সরকারি ছুটির দিন হওয়ায় অফিস বন্ধ ছিল। বেলা পৌনে ১টার দিকে সহকর্মীদের কাছ থেকে খবর পেয়ে অফিসে এসে দেখেন ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণের কাজ করছে। আগুন নিয়ন্ত্রণে আসার আগেই অফিসে থাকা ১৩শ’ মামলার এবং ৪শ’ সালিশের নথি, ৪টি কম্পিউটার, আইনের বই, প্রশাসনিক এবং হিসাব সংক্রান্ত যাবতীয় কাগজপত্র পুড়ে গেছে। বন্ধ অফিসে কিভাবে আগুন লেগেছে, তা বলতে পারেননি তিনি। বরিশাল ব্লাস্টের স্টাফ আইনজীবী অ্যাডভোকেট শাহিদা তালুকদার জানান, ৯৪ সাল থেকে বরিশালে ব্লাস্টের কার্যক্রম শুরু হয়। আগুনে মামলা এবং সালিশের নথিগুলো পুড়ে যাওয়ায় আগামী দিনে কিভাবে সেসব মামলা পরিচালনা করবেন তা অনিশ্চিত হয়ে গেছে।

বন্ধ অফিসে বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হতে পারে বলে ধারণা করছেন তিনি। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে সু-নির্দিষ্ট করে কিছু বলতে পারেননি বরিশাল ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মো. আলাউদ্দিন। তদন্ত করে আগুনের প্রকৃত কারণ জানা যাবে বলে জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।